২৮ হাজার শিক্ষকের পদ শূন্য রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২৪

Shaheda Jannat

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদে শূণ্য আসনে সরাসরি নিয়োগ এর কথা বলা হয়েছে। বাকি ৬৫ শতাংশ পদে সহকারী শিক্ষকের পদোন্নতি দেয়ার কথা বলা হয়েছে। এটাই নীতি কিন্তু দুর্ভাগ্যবশত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ পদোন্নতি প্রায় ধীরগতিতে চলছে‌ । এইসব কারনে সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলো দুরবস্থায় পড়ে গেছে।

২৮ হাজার প্রধান শিক্ষকের পদ শূন্য এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ পদোন্নতি ধীরগতি।

কিছু সহকারী শিক্ষকে চলতি দায়িত্ব দিয়ে সে দুরবস্থা কাটিয়ে নেয়ার কথা হলে ও মিলছে না তার কাঙ্খিত সাফল্য এবং প্রায় দেখা যায় ২৮ হাজার প্রধান শিক্ষকের পদ শূন্য হয়ে রয়েছে। দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা প্রায় ৬৫ হাজার এর ও বেশী। এই ৬৫ হাজার এর বেশি প্রাথমিক বিদ্যালয় এর মধ্যে প্রায় ২৮ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য। দেয় বছর খানেক আগে জৈষ্ঠ্য শিক্ষকদের প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়া হয়েছে ১৮ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবং দশ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে।

জানা যায় গ্ৰেডেশন তালিকা অনুযায়ী সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষকদের পদে পদোন্নতি দেয়ার কাজ চলছে এবং সম্প্রতি তিনি জেলার কয়েকটি উপজেলায় সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষকের পদে পদোন্নতি দেওয়া হয়েছে। এরপর নতুন আর পদোন্নতি হয়নি। এখন প্রধান শিক্ষকের পদটি দ্বিতীয় শ্রেনিতে উন্নীত‌। যদিও দ্বিতীয় শ্রেনিতে উন্নীত তার পর ও দশম গ্ৰেডে যায়নি তার ফলে বিসিএস পাশ করে অনেকেই প্রধান শিক্ষকের পদ পেলেও তারা কয়েকদিন চাকরি করে পরে চলে যেতে বাধ্য হন এবং অনেক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিলা থাকায় উনারা মাতৃত্বকালীন ছুটি অন্যান্য ছুটিতে থাকেন বিধায় স্কুলে পাঠদানে অনেক ব্যাহত হয় তাছাড়া প্রধান শিক্ষকের অনেক সভা থাকে উপজেলা অন্যান্য ক্ষেত্রে এসব ক্ষেত্রে ও অনেক সমস্যা হয়ে থাকে।

সুপারিশ প্রাপ্ত নন ক্যাডার পদে অনেকেই কিন্তু কিছু দিন চাকরি করে পরে চলে যান তাই প্রধান শিক্ষকের পদ অনেক টা শূণ্য হয়ে পড়ে এছাড়া প্রতি বছর অনেক শিক্ষক অবসরে যান ২০১৩ সালের পর থেকে প্রধান শিক্ষকের পদে কোন বিজ্ঞপ্তি ও প্রকাশ করা হয়নি এসব অবস্থা চলতে থাকলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এর পদ কিভাবে পূর্ণ হবে। এই ছিল আজকের নতুন আপডেট। এছাড়াও শিক্ষা ও স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় গুলোর সমস্ত নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন এবং ভালো থাকুন।

আরো দেখুন: প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি ২০২৪

Share This Article