ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করল বাংলাদেশ

Jahid Hasan

এবার ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করল বাংলাদেশ। কারণ বেশ কয়েকদিন ধরে গরমের পরিমাণ অত্যন্ত বৃদ্ধি পেয়েছে। আর গরম প্রীতি পাওয়ার অন্যতম কারণগুলোর মধ্যে একটি হচ্ছে আবহাওয়ার তাপমাত্রা বৃদ্ধি।

বাংলাদেশ ষড়ঋতুর দেশ হলো এখানে তিনটি ঋতু বেশি প্রাধান্য দেখা যায়। সেটি হচ্ছে গ্রীষ্ম, বর্ষা এবং শীত। তবে দীর্ঘ সময় পর্যন্ত গ্রীষ্মকাল থেকে যায়। বাংলা এবং ইংরেজি মার্চ এসব করলে প্রায় ছয় মাস এই গ্রীষ্মকালের আভাস থাকে। তবে এই সময় পাওয়া যায় নানা ধরনের রসালো ফল এবং অন্যান্য খাদ্য সামগ্রি। সমস্যার দিকে রয়েছে অতিরিক্ত মাত্রার গরম যা অনেকের কাছে অসহ্যকর মনে হয়। পূর্বের তুলনায় এবারের গ্রীষ্মকালটি দেখা দিচ্ছেন বেশ ভিন্নতা। আজকে আমরা এই আবহাওয়ার খবর সম্পর্কে জানব আর আরো জানবো কোন অঞ্চলে সর্বোচ্চ সংখ্যক তাপমাত্রায় রেকর্ড হয়েছে সে বিষয় সম্পর্কে। কেননা অনেকেই এই বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন যার কারণে আমাদের আজকের এই প্রতিবেদন কি সাজানো হয়েছে এই বিষয়টি নিয়ে। চলুন তাহলে দেরি না করে সরাসরি চলে যায় আলোচনায়।

ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করল বাংলাদেশ

প্রতি বছরের তুলনায় এবারে সর্বোচ্চ তাপমাত্রা লক্ষ্য করা দেখা দিয়েছে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলগুলোতে। পূর্ববর্তী সময়ে পহেলা বৈশাখ থেকেই ঝড় এবং বৃষ্টির আভাস পাওয়া যেত সারাদিন জুড়ে। এখন শুধুমাত্র সিলেট অঞ্চলে কিছুটা বৃষ্টি হচ্ছে আর সারা দেশ জুড়ে দেখা দিচ্ছে প্রচণ্ড খরা। আর এরই ধারাবাহিকতায় বিভিন্ন জায়গায় তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং অসুস্থ হয়ে যাচ্ছে অনেকে। বিশেষ করে বৃদ্ধ এবং শিশুদের এই অসুস্থ হওয়ার পরিমাণটা দাঁড়িয়েছে অনেক বেশি।

বিভিন্ন অঞ্চলগুলোতে সর্বনিম্ন তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলস পর্যন্ত পৌঁছেছে। এমনটা আগে কখনো কেউ দেখেনি জানিয়েছেন অনেকেই। আবার সর্বোচ্চ তাপমাত্রা নির্ধারণ করা হয়েছে চুয়াডাঙ্গাতে। ওইখানকার তাপমাত্রা রেকর্ড করল ৪২° সেলসিয়াস পর্যন্ত। অর্থাৎ এই তাপমাত্রা বাংলাদেশের সর্বোচ্চ ৭৬ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে বলে জানানো হয়েছে।

এইজন্য ডাক্তাররা এবং অন্যান্য বিশেষজ্ঞরা জানিয়েছেন কি প্রয়োজন ছাড়া ঘর থেকে বেশি বের না হতে। যতটা সম্ভব শীতল স্থানে অবস্থান করা। কেননা এই সময়ে হিট স্ট্রোকের পরিমাণ বৃদ্ধি পেয়েছে অনেক বেশি। সারা দেশ জুড়ে প্রায় ২০ জনের বেশি মানুষ মারা গিয়েছে এই সমস্যায়। আর পাশাপাশি বেশি বেশি করে পানি পান করার কথা বলা হয়েছে।

অন্যান্য প্রতিবেদন- বিভিন্ন বিভাগের আজকের তাপমাত্রা কত

Share This Article