চিফ হুইপ কী ও জাতীয় সংসদের হুইপের কাজ কোনটি?

Jahid Hasan

আজকে আমরা জানবো সংসদের কি আর হুইপের কাজ কি সে বিষয়ে সম্পর্কে। বর্তমানে এই বিষয়টি সংবাদ মাধ্যমে বেশি ভাইরাল হয়েছে কেননা তাদের সংসদ নির্বাচনে এবার হুইপ নির্বাচন করা হয়েছে।

কয়েকদিন ধরে বিভিন্ন গণমাধ্যম এবং সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে গেছে মাশরাফি বিন মর্তুজা জাতীয় সংসদের হুইপ হয়েছেন। এছাড়াও আরো হয়েছেন বেশ কয়েকজন কিন্তু তাদের কাজ কি তা অনেকেরই জানা নেই। আমরা ইতিমধ্যে জেনেছি তাদের সংসদ নির্বাচন ৭ জানুয়ারি রোজ রবিবার অনুষ্ঠিত হয়ে গিয়েছে। নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরে বিভিন্ন দলগুলো নিয়ে জাতীয় সংসদ গঠন করা হয়েছে। অর্থাৎ এখানে প্রায় ২৫ জন পূর্ণ মন্ত্রী এবং 11 জন প্রতিমন্ত্রী নিয়ে একটি সদস্য প্রকাশিত করা হয়েছিল। এখানে মাশরাফি বিন মুর্তজা কে কোন মন্ত্রিত্ব দেওয়া হয়নি। তাকে হৈমিক ঘোষণা করা হয়েছে আর এর কাজ কি সে বিষয় সম্পর্কে জানার আগ্রহ আছে অনেকের।

জাতীয় সংসদের হুইপের কাজ কোনটি?

সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর বিভিন্ন মন্ত্রী পরিষদ নিয়ে এখন জাতীয় সংসদে যাবে বিভিন্ন মন্ত্রী প্রতিমন্ত্রীসহ সদস্যরা। এখানে গিয়ে বিভিন্ন ধরনের জনকল্যাণের বাজেট ভিসা আলোচনা করা হবে এবং দেশ উন্নয়নের কর্মকাণ্ড নিয়ে বিভিন্ন দাবি উপস্থাপনা করা হবে। এই সংসদকে প্রশাসনিকভাবে নিয়ন্ত্রণ রাখার জন্য বেশ কিছু সংসদ সদস্যদের দায়িত্ব দেওয়া হয়। আর এই দায়িত্ব পালন করার কাজই হচ্ছে হুইপ‌। এখানে প্রধান একজন থাকে তারপর তার সাথে থাকে আরও ৪ জন হুইপ। এখানে মাশরাফি বিন মোর্তজা সহ আরো রয়েছে চারজন তারা হচ্ছে-

  • আবু সাঈদ স্বপন,
  • ইকবালুর রহিম,
  • নজরুল ইসলাম বাবু
  • সাইমুম সরওয়ার কমল

তাদের এখানে চিফ হুইপ হিসাবে এখন পর্যন্ত চূড়ান্তভাবে বহাল থাকবেন নূর-ই আলম চৌধুরী লিটন। তাদের সবার কাজ হচ্ছে সংসদ সদস্যকে সংসদে আসার জন্য সামগ্রিক সকল দায়িত্ব এবং কর্তব্য পালন করা। সংসদ সম্পর্কে যাবতীয় কাজ সম্পন্ন করা হচ্ছে হুইপের কাজ।

খুব শীঘ্রই তারা রাষ্ট্রপতি কার্যালয় থেকে নিয়োগের প্রজ্ঞাপন জারিটি পেয়ে যাবেন বলে জানানো হয়েছে। জাতীয় সংসদ সম্পর্কে সকল খবর এবং তথ্যগুলো আপডেট পেতে হলে অবশ্যই আমাদের ফজর নিউজ পত্রিকা নিয়মিত করবেন।

আরোও পড়ুন: জোভানের স্ত্রী কে?

Share This Article