ইউটিউব চ্যানেল খোলার নিয়ম ২০২৪

HM Mahfuj

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম Create YouTube Channel বা কিভাবে ইউটিউব চ্যানেল থেকে টাকা আয় করা যায় সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনাকে অনেক সাহায্য করবে।আর্টিকেল টি পড়ার মাধ্যমে মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার নিয়মও জানতে পারবেন। আর এই প্রতিবেদনে সম্পূর্ণ নতুন নিয়ম ইউটিউব চ্যানেল খোলার নিয়ম জানতে পারবেন।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম: আপনি যদি ইউটিউব প্লাটফর্মটাকে কাজে লাগিয়ে নিজেকে সারা বিশ্বের সামনে উপস্থাপন করতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম নিয়ে।

আমরা যতই না ডিজিটাল যুগে পা রাখছি আমাদের বাস্তব জীবনে কৃত সকল কাজই যেনো অনলাইন ভিত্তিক বা ডিজিটালাইজড হয়ে যাচ্ছে। যেমন ধরুন আমরা যারা পড়াশুনা করি আমাদের প্রায় সবারই জীবনের টার্গেট হলো হয়তো আমরা কেউ সরকারি চাকরি করতে চাই অথবা আমরা কোনো ব্যবস্যা করার মাধ্যমে প্রতিষ্ঠিত ব্যাবসায়ী হতে চাই।অনেক সময় দেখা যায় আমাদের ইচ্ছে নেই তবুও আমাদেরকে সরকারি চাকরি করতে হয়।কিন্তু আপনি জানলে অবাক হয়ে যাবেন যে এখন বিশ্বে এমন অনেক মানুষ রয়েছে যারা শুধু এবং শুধুমাত্র ইউটিউবে ভিডিও বানিয়ে প্রতি মাসে উপার্জন করছে লক্ষ লক্ষ টাকা। পাশাপাশি তাদেরকে এই কজের জন্য কোনো উচ্চশিক্ষা গ্রহণ করতে হয়নি।

বিশ্বে প্রচলিত বহু ভিডিও প্লাটফর্ম থাকলেও ইউটিউব এর মতো জনপ্রিয় কোনো প্লাটফর্মই হতে পারেনি।কারণ আমরা যদি ইউটিউবে লক্ষ্য করি তাহলে বুঝতে পারবো ইউটিউব এর ব্যবহার শুধুমাত্র একদিকে নয়।কেউ ইউটিউবকে ব্যবহার করছে শুধুমাত্র বিনোদন নেওয়ার জন্য। আবার কেউ কেউ ইউটিউবকে ব্যবহার করছে শিক্ষা গ্রহণের কাজে।আবার অনেক মানুষ ইউটিউবকে ব্যবহার করছে তাদের জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন হিসেবে। কিন্তু সবার আগে আপনাকে জানতে হবে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম।

YouTube Channel খোলার নিয়ম:

আপনি ইউটিউব নিয়ে যা কিছুই স্বপ্ন দেখেন না কেনো সবার প্রথমে আপনার ইউটিউবে একটি চ্যানেল থাকা লাগবে। আর ইউটিউবে চ্যানেল তৈরির জন্য আমাদেরকে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম গুলো ভালো করে জানতে হবে।মজার বিষয় হলো আপনি ইউটিউব চ্যানেল চাইলে মোবাইল দিয়েও খোলতে পারেন অথবা আপনি চাইলে কম্পিউটার ব্যবহার করেও ইউটিউব চ্যানেল খুলতে পারেন। আপনাদের সকলের সুবিধার কথা চিন্তা করে আমি দুইভাবেই দেখাবো ইউটিউব চ্যানেল খোলার নিময়। চলুন তাহলে মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম দিয়ে শুরু করা যাক।

মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম ২০২৪

এখন অল্প বয়স থেকে শুরু করে বেশি বয়স সকলের কাছেই একটি স্মার্টফোন বা এন্ড্রয়েড মোবাইল বিদ্যামন রয়েছে। এই স্মার্টফোন বা এন্ড্রয়েড মোবাইল দিয়ে অনেকে সময়ের অপচয় করে।তার বিপরীতে আবার আয় করে হাজার হাজার টাকা।তাই আপনার একটু ইচ্ছেশক্তি থাকলেই আপনিও তৈরি করতে পারেন আপনার ইউটিউব চ্যানেল।এখন প্রশ্ন করতে পারেন সেটা কিভাবে? এই লেখাটি শেষ পর্যন্ত পড়ুন তাহলেই জানতে পারবেন।

স্টেপ ১-> মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার জন্য আপনার সবার প্রথম দরকার হবে ইউটিউব এর অফিসিয়াল এপ্স।এখন প্রশ্ন করতে পারেন ইউটিউব এপ্স ডাউনলোড করবো কিভাবে?আপনি প্লে স্টোর অথবা এপ স্টোরে গিয়ে সার্চ করবেন YouTube লিখে।তাহলে আপনি ইউটিউব এপ্স পেয়ে যাবেন এবং ডাউনলোড করে নিবেন।

স্টেপ ২-> ইউটিউব এপ্সটি ডাউনলোড করার পর ওপেন করবেন। তারপর ডানপাশে প্রোফাইল আইকনে ক্লিক করবেন। ক।ক্লিক করার পর আপনাকে একটি বৈধ ইমেইল আইডি লগইন করতে হবে।

স্টেপ ৩-> লগইন করার পর আপনি আবারও প্রোফাইল আইকনে ক্লিক করবেন। ক্লিক করলে আপনার Your Channel নামক একটি অপশন দেখতে পাবেন আপনি সেখানে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনি নিচে থাকা ছবিটির মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। এখানে আপনি আপনার ইমেইল যেই নামে তৈরি করা সেই নামটি দেখতে পাবেন। আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলের নাম অন্য কিছু রাখতে চান তাহলে পাশে থাকা পেন আইকনে ক্লিক করে Create Channel বাটনে ক্লিক করবেন। তাহলে আপনার ইউটিউব চ্যানেল খোলা হয়ে যাবে।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

কম্পিউটার ব্যবহার করে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম:

আপনি চাইলে আপনার কম্পিউটার দিয়েও একটি ইউটিউব চ্যানেল খোলতে পারবেন। কিভাবে কম্পিউটার দিয়ে ইউটিউব চ্যানেল খোলে নিচে দেখানো হলো।

ধাপ ১ -> আপনি আপনার কম্পিউটারে আপনার নিজের পছন্দ মতো একটি ব্রাউজার খুলে ফেলবেন। তারপর সেউ ব্রাউজারে আপনি যেই ইমেইল ব্য হার করে ইউটিউব চ্যানেল খোলবেন সেই ইমেইল টা লগইন করে নিবে।

ধাপ ২ -> ইমেইল আইডি লগইন করার পর আপনি সরাসরি চলে যাবেন ইউটিউবের ওয়েবসাইট। ইউটিউব এর অফিসিয়াল ওয়েবসাইট হলো www.youtube.com

ধাপ ৩ -> তারপর আপনি ডানপাশে সবার উপরে আপনার প্রোফাইল আইকনে ক্লিক করবেন।ক্লিক করলে আপনারা Create Channel অপশনের অপর ক্লিক করবেন। বিস্তারিত বুঝার জন্য নিচে উল্লেখকৃত ছবিটি দেখুন।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ধাপ ৪ –> Create Channel অপশনের অপর ক্লিক করলে আপনি আপনার চ্যানেলের নাম দিয়ে দিবেন। চ্যানলের নাম দিয়ে দেওয়ার পর Create বাটনে ক্লিক করলে আপনার ইউটিউব চ্যানেল তৈরি হয়ে যাবে। বিস্তারিত বুঝার জন্য নিচে উল্লেখকৃত ছবিটি দেখুন।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

কিভাবে ইউটিউব চ্যানেল থেকে টাকা আয় করা যায়?

এতো সময় ধরে কষ্ট করে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে জানলেন তো এখন সময় হয়েছে এটা জানার যে কিভাবে ইউটিউব চ্যানেল থেকে টাকা আয় করা যায়। ইউটিউব চ্যানেল থেকে টাকা আয় করা যায় অনেক ভাবে।এর মধ্যে জনপ্রিয় উপায় বা সবচেয়ে বেশি ব্যবহৃত উপায় হলো ইউটিউব পার্টিনার প্রোগ্রাম থেকে আয় করা।ইউটিউব পার্টিনার প্রোগ্রাম হলো ইউটিউব আপনার ভিডিওতে বিঙ্গাপন দেখাবে। বিঙ্গাপন দেখানোর ফলে যতো টাকা আয় হবে তার কিছু অংশ ইউটিউব রেখে দিবে। বাকি অংশ আপনাকে দিবে।তবে আপনাকে বেশকিছু শর্ত মানতে হবে।

এই প্রতিবেদনটি পড়ার পর খুব সহজেই একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। পাশাপাশি আপনাকে মনে রাখতে হবে ইউটিউবে কাজ করতে হলে আপনাকে প্রচুর ধৈর্যশীল হতে হবে।আপনি যদি কোনো ধৈর্য না ধরেন তাহলে আপনার পক্ষে ইউটিউবিং করা অনেক হার্ড হয়ে যাবে। আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা।শেষে বলতে চাই আপনার যদি ইউটিউব চ্যানেল খোলার নিয়ম নিয়ে আমাদের আর্টিকেল টি ভালো বা তথ্যবহূল মনে হয় তাহলে আপনি এই আর্টিকেলটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Also Read: নতুন ওয়েব সিরিজ দেখার নিয়ম

Share This Article