একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

Jahid Hasan
একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

শিক্ষামূলক আলোচনায় আজকে আমরা নিয়ে হাজির হয়েছি একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন পদ্ধতি সম্পর্কে। কারণ ইতিপূর্বে ভর্তি ফলাফল ঘোষণা করা হয়েছে এবং শিক্ষার্থীদেরকে ভর্তি হওয়ার জন্য অবশ্যই তা নিশ্চয়ন করে নিতে হবে। এই ভর্তি নিশ্চায়ন করবেন সে বিষয় নিয়ে এখন আলোচনা করা হবে।

গত ১০ আগস্ট থেকে শুরু একাদশ শ্রেণি ভর্তি কার্যক্রম এবং তার শেষ হয়ে যায় ২০ আগস্ট ২০২৩। এরপর ফলাফল ঘোষণা করা হয় ৫ সেপ্টেম্বর। মূলত মেধা তালিকা অনুসারে এবারে বিভিন্ন কলেজে ভর্তি করানো হয়েছে। পূর্বে অনলাইনে ভরতে আবেদন পদ্ধতি ছিল না কারণ শিক্ষার্থীরা তখন ম্যানুয়াল ভাবে ভর্তি হতে পারতো। ২০১৫ সাল থেকে এখানে অনলাইনে ভিত্তিতে ভর্তি করানো হয় শিক্ষার্থীদেরকে।

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা ২০২৩

একজন শিক্ষার্থী যখন এসএসসি পাস করে একাদশ শ্রেণীতে ভর্তি হবে তখন অবশ্যই তাকে অনলাইনে ভর্তি হতে হবে। আর এই ভর্তি পদ্ধতি চলবে মেধা ক্রমানুসারে। অর্থাৎ একজন শিক্ষার্থী এসএসসি পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে বিভিন্ন কলেজে ভর্তি হতে পারবেন। যাদের পয়েন্ট কম থাকবে তারা নির্দিষ্ট কলেজে ভর্তি হতে পারবেন না। কারণ প্রত্যেক কলেজে রয়েছে নির্দিষ্ট ভর্তি হওয়ার যোগ্যতার উপর পয়েন্ট। মূল কথা হচ্ছে মেধা ক্রমানুসারে শিক্ষার্থীদেরকে ভর্তি করা নয় একাদশ শ্রেণীর মূলনীতিমালা।

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

নির্বাচিত হয়েছেন কলেজ বিভিন্ন কলেজে তাদেরকে অবশ্যই নিশ্চায়ন করে নিতে হবে। কারণ এখানে ভর্তি নিশ্চায়নের মাধ্যমে কলেজ কনফার্ম করা হয়ে থাকে। আসুন দেখে কিভাবে এটি করবেন। মূলত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এই ফি প্রদান করতে পারবে। এক্ষেত্রে প্রয়োজন হবে বিকাশ, রকেট, নগদ অথবা অন্যান্য অ্যাকাউন্ট। এবারের ভর্তি ফি হচ্ছে ৩৩৫ টাকা।

বিকাশ থেকে একাদশ শ্রেণী ভর্তি নিয়ম

  • প্রথমে আপনার একটি বিকাশ অ্যাকাউন্ট অ্যাপ এ প্রবেশ করুন এবং সেখান থেকে চলে যান শিক্ষা অপশনে।
  • এই অপশনে প্রবেশ করার পর দেখতে পারবেন Xi Admission. এখন অপশনে প্রবেশ করুন। অপশনটিতে প্রবেশ করার পর নিচের ছবির মত বিভিন্ন তথ্য দেওয়ার মতো অপশন পাবেন।
  • উপরের সকল তথ্যগুলো দিয়ে পূরণ করে পরবর্তী ধাপে পাসওয়ার্ড বসিয়ে সাবমিট করলে আপনার ভর্তি নিশ্চয়ন সফল হবে। তার বিকাশ একাউন্ট হতে ৩৩৫ টাকা কেটে নেওয়া হবে।

একাদশ শ্রেণি ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ছাড়াও আরো শিক্ষা সংক্রান্ত বিভিন্ন ধরনের খবর পেতে এবং আবেদন করার পদ্ধতি সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট দেখুন।

Share This Article