নির্বাচন নিয়ে মার্কিন দূতাবাসের সতর্কবার্তা

Jahid Hasan

এবার বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন দূতাবাসের সতর্কবার্তা দিয়েছে। হঠাৎ করে মার্কিন যুক্তরাষ্ট্র কি আমার সতর্কতা বার্তা দিল যা সারা বিশ্বজুড়ে ভাইরাল হয়ে গিয়েছে। আমরা তাদের এই সতর্কতা বার্তা সম্পর্কে জেনে নেই।

২০২৩ সালের শুরু থেকেই বিভিন্ন ধরনের আমেজ ফুটে এসেছিল বাংলাদেশ দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষেত্রে। প্রতিবারের মতো এবারও নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে যার তফসিল ঘোষণা করা হয়েছে গত নভেম্বর মাসে। নির্বাচনে তফসিল ঘোষণা করার পর বিভিন্ন দলের প্রার্থীরা তাদের নমিনেশন জমা দেন। নমিনেশন জমা দেওয়ার পর প্রার্থীদেরকে চূড়ান্তভাবে মনোনয়নপত্র দেয় তাদের দলগুলো। এরপর থেকেই নির্বাচনী প্রচারণা শুরু করে দেয় তাদের প্রার্থীরা। নির্বাচনকে কেন্দ্র করে অথবা প্রচারণা নিয়ে বেশ কয়েক সংঘর্ষ দেখা দিয়েছে সারা বাংলাদেশ জুড়ে। এ বিষয় নিয়ে সতর্কতা বার্তা প্রকাশ করেছেন দূতাবাস। আসলে কি সতর্কতা প্রকাশ করেছে সেটি জেনে নেই।

নির্বাচন নিয়ে মার্কিন দূতাবাসের সতর্কবার্তা

মূলত এখানে যে সর্তকতা বার্তা প্রকাশ করেছেন শুধুমাত্র বাংলাদেশে অবস্থিত তাদের নাগরিকদের জন্য। অর্থাৎ বাংলাদেশের যে সকল আমেরিকান বাসিন্দা রয়েছে তারা যেন নিরাপদে অবস্থান করতে পারে সে সম্পর্কে জরুরী নোটিশ দেওয়া হয়েছে তাদের ওয়েবসাইটে। কারণ নির্বাচনের দিন অথবা তার পরবর্তী সময়ে বিভিন্ন ধরনের সংঘর্ষ অথবা উপেক্ষা ঘটনা ঘটে সম্ভাবনা রয়েছে। এইজন্য পূর্বে থেকে তারা যেন নিরাপদ জায়গায় অবস্থান করে এবং নিজেকে নিরাপদ থাকে সে সম্পর্কেই নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়াও বলা হয়েছে কোন জায়গায় একসঙ্গে বেশি মানুষ দেখলে অর্থাৎ জনসমাবেশের মতো দেখা দিলে সেখান থেকে সরে আসতে। আর যতটা সম্ভব নিরাপদে স্থানে অবস্থান করতে যাতে করে এই বিষয়ে কোন ব্যক্তি না জড়িয়ে যায় এবং কোন ক্ষতিগ্রস্ত হয়। মূলত এই বিষয়টি তুলে ধরা হয়েছে নির্বাচন নিয়ে মার্কিন দূতাবাসের সতর্কবার্তাতে‌‌।

নির্বাচন প্রসঙ্গ আরো গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো জানার জন্য অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত করবেন। আমাদের এই পত্রিকায় দেশে এবং আন্তর্জাতিক খবর গুলো আপডেট দেওয়া হয়ে থাকে দ্রুত। যেকোনো সংবাদ মুহূর্তের মধ্যে পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইট নিয়মিত পাঠ করবেন।

আরো পড়ুন: সংসদ নির্বাচনে কতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে

Share This Article