সংসদ নির্বাচনে কতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে

ফাজার নিউজ ডেস্ক

নির্বাচনের সম্পর্কে আলোচনায় আবার অনেকে এখন জানতে চাচ্ছে সারা বাংলাদেশ থেকে মোট কতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে। আজকে আপনাদের সামনে এই প্রতিবেদনে সে বিষয় সম্পর্কে তুলে ধরা হচ্ছে।

দেশের সংসদ নির্বাচন গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেখানে সাধারণ জনগণ তাদের মতামতের ওপর নির্ভর করে ভোট প্রদান করে আর ভোট প্রদানের মাধ্যমে সরকার গঠন করেন। তবে বিভিন্ন দলগুলো তাদের পছন্দের প্রার্থীদেরকে সারা দেশ জুড়ে বিভিন্ন আসনে মনোনয়নপত্র দিয়ে থাকেন। প্রথমে বিভিন্ন ব্যক্তিরা তাদের পছন্দের দলের নমিনেশন জমা দেন। আর এই নমিনেশন জমা দেওয়ার পর তাদের দলগুলো পছন্দ অনুসারে যোগ্য প্রার্থীদেরকেই চূড়ান্ত মনোনয়নপত্র দিয়ে থাকেন। আর চূড়ান্তভাবে মনোনয়নপত্র দেওয়ার পরেই প্রার্থীরা নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন।

দ্বাদশ সংসদ নির্বাচনে কতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে:

নির্বাচন তফসিল ঘোষণা করা হয়েছে গত নভেম্বর মাসে এবং ১৮ই ডিসেম্বর থেকে নির্বাচনী প্রচারণা চলমান ছিল। যা শেষ হবে ৫ জানুয়ারি ২০২৪ এ। বাংলাদেশের জুড়ে বেশ কয়েকটি আসন রয়েছে যেমন ৬৪ টি জেলায় এবং প্রত্যেকটি জেলায় বিভিন্ন উপজেলা নিয়ে আসন বিদ্যমান হয়েছে। এই সকল আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে একে অপরের বিপক্ষে বিভিন্ন দলের প্রার্থীরা। সকল দলগুলো যখন চূড়ান্তভাবে মনোনয়নপত্র জমা দিয়েছিল তখন প্রার্থীর সংখ্যা ছিল ১৮৯৬ জন। অর্থাৎ বৈধ প্রার্থী সংখ্যা ছিল এই পরিমাণ। কিন্তু অনেকের মনে নাম বাতিল করা হয়েছিল অবৈধ হিসেবে বিবেচনা করে। তারা আদালতের কাছে রিট করে এবং বুধবার পর্যন্ত অর্থাৎ গত ৪ জানুয়ারি পর্যন্ত মোট প্রার্থিতা ফিরে পান ৯৬ জন প্রার্থী।

অর্থাৎ এবার দ্বাদশ সংসদ নির্বাচনে কতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে সে বিষয় সম্পর্কে তাহলে একটি ধারণা পেয়েছেন। অর্থাৎ সর্বমোট ১৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে এবার সারা বাংলাদেশে। তবে এ সময়ের মধ্যে এ প্রার্থীর সংখ্যা কমতে পারে আবার বৃদ্ধি পেতেও পারে। এ দলের মধ্যে রয়েছে বিভিন্ন দলের প্রার্থীরা। যেমন বাংলাদেশ আওয়ামী লীগের মোট প্রার্থী হলো ২৬৬ জন এবং জাতীয় পার্টির হচ্ছে ২৬৫ জন। অন্যদিকে তৃণমূল-বিএনপি ১৩৫ জন, ন্যাশনাল পিপালস পার্টি ১৪২ জন, জাতীয়বাদী আন্দোলনের ৫৬ জন এবং কংগ্রেসের ৯৬ জন প্রার্থী। আরো ছোট বড় দলের অনেক প্রার্থীরা রয়েছে এই নির্বাচনে অংশগ্রহণ করার জন্য।

আরোও পড়ুন: নির্বাচনের দিন গাড়ি চলাচল করবে?

Share This Article