আবার অঞ্চলে বেড়ে গিয়েছে আলুর দাম

Jahid Hasan

আবার ঢাকা সহ বিভিন্ন অঞ্চলে বেড়ে গিয়েছে আলুর দাম। সে বিষয়ে সম্পর্কে আজকে আলোচনা করব কত টাকা বৃদ্ধি পেল এবং কি কারণে বৃদ্ধি পেলেও সে বিষয় সম্পর্কে রহস্য উদঘাটন।

২০২৩ সালের শুরুর দিক থেকে আলুর দাম ব্যাপকভাবে উঠানামা করে আসছে। যেমন শুরু থেকেই আলুর দাম প্রায় ৩০ থেকে ৪০ টাকা কেজি বিক্রি হলো বর্তমানে এখন বিক্রি হচ্ছে প্রায় ৭০ টাকা কেজির মত। দেখা দিয়েছে ঢাকা এবং এর আশেপাশের অঞ্চলসমূহগুলোতে। কারণে হঠাৎ আলুর দাম বৃদ্ধি পেল সে বিষয়টি অনেকের মাথায় আসছে না। কয়েকদিন আগেও আলুর দাম কমে ৪০ থেকে ৫০ টাকা কেজি মধ্যে হয়েছিল কিন্তু বছরের শেষে আবার হঠাৎ করে কেন বৃদ্ধি পেল সে বিষয়টি তুলে ধরা হবে আজকে এখানে।

বেড়ে গিয়েছে আলুর দাম

গতকাল ২৬ ডিসেম্বর রোজ মঙ্গলবার ঢাকা এবং এর আশেপাশের অঞ্চলগুলোতে প্রতি কেজি আলুর দাম নেওয়া হচ্ছে ৭৫ টাকা কেজি। এখানে সপ্তাহখানেক আগেও আলুর দাম ছিল প্রায় ৫০ থেকে ৬০ টাকা কেজির মধ্যে। কিন্তু বৃদ্ধি পেয়ে এখন প্রায় আকাশ ছোঁয়া অবস্থা। জনগণের মধ্যে দেখা দিয়েছে বেশ চিন্তার ভাঁজ। আলুর বাজার বরাবরই অনিয়ন্ত্রিত অবস্থায় চলে যাচ্ছে। এইতো কয়েকদিন আগে অনিয়ন্ত্রিত অবস্থায় চলে গিয়েছিল পেঁয়াজের দাম। তবে সেটি অনেকটা নিয়ন্ত্রণে আনতে পারলেও আবার আলুর দম চলে গেছে উচ্চ মূল্যে।

কাওরান বাজার থেকে কেনা একজন ক্রেতা জানান এখানে এখন পর্যন্ত ১৪০ টাকা দরে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। এখানে দেখার মত কেউ নেই যার কারণে যার যেমন খুশি তেমনভাবে বিক্রি করে যাচ্ছে। বর্তমান সময় হচ্ছে বাংলাদেশের আলু ঘরে তোলার মৌসুম। এই মৌসুমে প্রতিবছর আলুর দাম কম থাকলে হঠাৎ করে বৃদ্ধি পেয়ে যাচ্ছে এটি। এত বৃদ্ধি পাওয়ার কারণে ব্যবসায়ীদের লাভ হলেও কৃষকদের তেমন লাভ হয় না। অর্থাৎ তেমন কোন ধরনের সুবিধা করতে পারে না তারা। মাঝখানে সিন্ডিকেট ব্যবসায়ীদের প্রচুর অর্থ লাভ হয়। বেড়ে গিয়েছে আলুর দাম শুনে অনেকের মনে হতাশা জন্ম দিয়েছে। দিন দিন উর্দ্ধগতির কারণে দিশেহারা পড়ছে নিম্নবিত্ত আয়ের মানুষেরা।

More: ৪৩তম বিসিএসে প্রশাসন ক্যাডারে কে প্রথম হয়েছে

Share This Article