বুয়েট আন্দোলন বর্তমান পরিস্থিতি

Jahid Hasan

শিক্ষা প্রাঙ্গণের বর্তমান সময়ের আলোচনার অন্যতম একটি বিষয় হচ্ছে বুয়েট আন্দোলন। কয়েকদিন ধরে বেশ জোরালোভাবে এই আন্দোলন করে আসছিল। কিন্তু কি কারনে হচ্ছে অনেকেরই জানা ছিল না আজকের এই প্রতিবেদনের মাধ্যমে সে বিষয় সম্পর্কে জানতে পারবে একজন পাঠক।

বলা হয়ে থাকে বাংলাদেশের সবচেয়ে বড় ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় হচ্ছে এই বুয়েট। আর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা মেধাবীদি যেরকম ঠিক তেমনভাবে অনেক আদর্শ বর্তমান শিক্ষার্থীদের কাছে। কিন্তু বরাবরই বিভিন্নভাবে আলোচনায় আসে বর্তমান সময়ে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রত্যেক বছরের মত এবারও তারা আলোচনা এসেছে। তবে এবারের আলোচনায় এসেছে সম্পূর্ণ ভিন্নভাবে। চলুন তাহলে এখন আমরা তাদের এই বিষয় সম্পর্কে জেনে নেই। তবে হ্যাঁ আমরা পূর্ব থেকে উল্লেখ করে রাখছি এটা কোন ধরনের রাজনৈতিক প্রতিবেদন নয়। আন্দোলনের কারণ এবং অন্যান্য বিষয়গুলো শুধুমাত্র তুলে ধরছি এই আর্টিকেলে।

বুয়েট আন্দোলন বর্তমান পরিস্থিতি

বেশ কয়েকদিন ধরে বুয়েটের ক্যাম্পাসে আন্দোলন হয়ে আসছিল। আর এই বিষয়টি সারা বাংলাদেশ জুড়ে সরে গিয়েছে। এই কারণে এই আন্দোলন হচ্ছে অনেক শিক্ষার্থী রয়েছে জানার আগ্রহ। ঘটনা কি ঘটেছে সে সম্পর্কে জানতে হলে অবশ্যই নিচে থেকে এখন আপনারা দেখে নেবেন।

মূলত বিশ্ববিদ্যালয় রাজনীতি বন্ধের দাবিতেই এই আন্দোলন করতে সাধারণ শিক্ষার্থীরা। মূলত ঘটনা ঘটেছে ২০১৯ সালে আবরার হত্যার মাধ্যমে। তখন থেকেই বুয়েটের ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধের দাবি করা হয়েছিল। এরপর বুয়েটে শান্ত পরিবেশ বিরাজমান করলেও সাম্প্রতিক সময়ে ক্যাম্পাসে রাজনীতির আওয়াজ পাওয়া যাচ্ছে। একদল ছাত্র রাজনৈতিক দল কেন্দ্রের প্রবেশ করেছে। এরপর পরিস্থিতি খারাপ হতে নিলে তারপর শিক্ষার্থীরা আবার আন্দোলন শুরু করে। অর্থাৎ তাদের মূল দাবি হচ্ছে ক্যাম্পাসে কোন ধরনের রাজনীতি চলমান থাকবে না। আর এবারের দাবি হচ্ছে ৫ দফা দাবি। এ বিষয়ে উপাচার্য কথা বলেছেন তা দেখার জন্য আপনারা উপরে দেওয়া ভিডিও দেখবেন এবং সেখান থেকে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

সর্বশেষ বুয়েট আন্দোলন তথ্য সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনারা আমাদের পত্রিকা পড়বেন। কারণ এখানে তুলে ধরা হয় শিক্ষা সংক্রান্ত সকল নিউজগুলো।

Share This Article