পুনরায় ডিমের দাম নির্ধারণ করে দেয়া হলো

Jahid Hasan

দাম নির্ধারণ করে দেয়া হলো ডিমের। ডিমের দাম কমে গেলেও হঠাৎ করে আবার বৃদ্ধি পেতে শুরু করেছে। যার কারণে সাধারণ মানুষেরা বিভিন্ন ধরনের ভোগান্তির সম্মুখীন হচ্ছেন। আমাদের আজকের এ প্রতিবেদনে আমরা সেই বিষয় সম্পর্কে আপনাদের সামনে উপস্থাপন করব।

ডিম একটি পুষ্টিকর খাদ্য এবং সুষম খাদ্য এই বিষয়টি সবারই জানা রয়েছে। এ খাদ্য প্রায় শিশু থেকে বয়স্ক পর্যন্ত সবারই গ্রহণ করা উচিত। বাংলাদেশের খাবার তালিকায় অন্যতম একটি জায়গা দখল করে রেখেছে এটি। সারা বাংলাদেশে প্রায় কয়েক লক্ষ্য ডিপার প্রয়োজন হয়ে থাকে প্রতিদিন। সেই তুলনায় যথেষ্ট উৎপাদন নেই যার কারণে মাঝেমধ্যেই ভোগান্তির সম্মুখীন হতে হয় ভোক্তাদের। আবার অনেক সময় এর দাম প্রচুর বৃদ্ধি পেয়ে যায়। এর মূলত কারণ হচ্ছে প্রয়োজন উৎপাদন না থাকা আবার সিন্ডিকেটের সমস্যার কারণে।

পুনরায় দাম নির্ধারণ করে দেয়া হলো ডিমের

দেখা যায় একদল সিন্ডিকেট আছে যারা ডিম আটকে রেখে ডিমের কৃত্রিম সংকট তৈরি করে এবং পরবর্তী সময়ে ডিমের দাম বৃদ্ধি করে দেয়। আর এরকম ঘটনা প্রায় ঘটে যাচ্ছে আমাদের দেশে। বাংলাদেশ সরকার এবং ভোক্তা অধিকার বিভিন্ন অভিযানের মাধ্যমে পদক্ষেপ গ্রহণ করলেও আবার পুনরায় একই সমস্যা দেখা দেয়। এর মধ্যে ভারতকে বেশ কয়েকবার প্রায় কয়েক কোটি ডিম আমদানি করা হয়েছে। তখন ডিমের দাম কমে গেল সম্প্রীতি সময়ে আবার বৃদ্ধি পেয়ে গেছে।

আর অবশেষে ৩ জানুয়ারি রোজ বুধবার বাংলাদেশের সরকারের পক্ষ থেকে প্রতিটি পিস এর দাম ১০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। কোন ব্যবসায়ী এর থেকে বেশি রাখে তাহলে ভোক্তা অধিকার আবেদন করলে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। একই সময় পোল্ট্রি কেজি সারা বাংলাদেশ জুড়ে সর্বোচ্চ ১৭৫ টাকা কেজি বিক্রি করার জন্য আদেশ দেওয়া হয়েছে। এদিকে দাম নির্ধারণ করে দেয়া হলো ডিমের এই সংবাদ শুনে সাধারণ মানুষের মধ্যে অনেকটা সুস্থ দেখা দিল তারা আশা করছে ৪০ টাকার মধ্যে এর দাম নির্ধারণ করে দেওয়া। পোল্ট্রি মুরগির দাম নির্ধারণের বিষয়টা অনেকের কাছে সন্তুষ্ট জনক মনে হয়েছে বলে জানিয়েছেন।

আরো পড়ুন- আজকে সিলিন্ডার গ্যাসের দাম কত

Share This Article