২০২৫ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

Jahid Hasan

বর্তমানে শিক্ষার্থীদের জানার আগ্রহ যে বিষয়টি রয়েছে সেটি হচ্ছে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে। আজকে এই বিষয়ে পরিপূর্ণভাবে নোটিশ দেওয়া হয়েছে যার কারণে ইন্টারনেটের সর্বোচ্চ সংখ্যক সার্চ করা হচ্ছে এটি।

যখন একজন শিক্ষার্থী এসএসসি পাস করে তারপর তাকে ভর্তি হতে হয় উচ্চ মাধ্যমিকে। আর একজন শিক্ষার্থী যখন উচ্চমাধ্যমিকে ভর্তি হয় তখন দুই বছর পড়াশোনা করার পর তাদের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। ২০২০ সালের পূর্ব সময়ে পর্যন্ত যথা নিয়মে পরিপূর্ণ সিলেবাসের পরীক্ষায় অনুষ্ঠিত হতো। কিন্তু বেশ কয়েক বছর ধরে শর্ট সিলেবাস এর উপর পরীক্ষার অনুষ্ঠিত হচ্ছে এমনকি ২০২৪ সালেও এই বিষয়ের উপরে এমনভাবে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কোন সিলেবাস এর উপরে পরীক্ষায় অনুষ্ঠিত হবে সেটি বলে দেওয়া হয়েছে এবার। তাহলে আজকের এই নিউজে আমরা আগামী উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস সংক্রান্ত সকল তথ্যগুলো জেনে নেই।

২০২৫ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

আজ ১৯ ফেব্রুয়ারি রোজ সোমবার অফিশিয়াল মাদ্রিদের জানিয়ে দেওয়া হয় আগামী ২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৩ সালের মতো সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে পরীক্ষা। যারা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদেরকে এ বিষয়ে ধারণা নিতে বলেছেন এবং উক্ত বিষয়ের উপর পড়াশোনা করার জন্য অনুরোধ করা হয়েছে। যাতে করে এখন থেকে শিক্ষার্থীরা নিজেদেরকে তৈরি করতে পারে এবং সেভাবেই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন।

যে সকল শিক্ষার্থীরা আগামী বছর পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদেরকে অবশ্যই এই শর্ট সিলেবাসের উপর পরীক্ষা দিতে হবে। মূলত ২০২০ সালে যখন কোরান আর আক্রমণ হয় তখন থেকেই পরীক্ষা স্থগিত হয় এবং পরবর্তী বছর থেকে পরীক্ষা অনুষ্ঠিত হয় শর্ট সিলেবাসের উপরে। এই সময় শিক্ষার্থীরা লকডাউনের কারণে পড়াশোনা করতে পারেনি যার কারণে শিক্ষার্থীদের এই সংক্ষিপ্ত আকারে সিলেবাসে পরীক্ষা নিয়ে মেধা যাচাই করা হচ্ছে। এদিকে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস দেখার জন্য আগ্রহ করছে শিক্ষার্থীরা। এ বিষয়ে আপডেট তথ্য পাওয়া মাত্রই আপনাদেরকে পিডিএফ এর মাধ্যমে জানিয়ে দেবো কোন সাবজেক্টে কোন কোন বিষয় পড়তে হবে সে বিষয়টি।।

আরো পড়ুন: এসএসসি পরীক্ষা বাংলা ২য় পত্র সমাধান

Share This Article