২০২৩ ক্রিকেট বিশ্বকাপ পয়েন্ট টেবিল | ICC Cricket World Cup point Table

Jahid Hasan
২০২৩ ক্রিকেট বিশ্বকাপ পয়েন্ট টেবিল | ICC Cricket World Cup point Table

আপনি কি ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ পয়েন্ট টেবিল জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক আর্টিকেলে প্রবেশ করেছেন। কারণ এখন আপনাদের সামনে আলোচনা করব ICC Cricket World Cup point Table নিয়ে।

আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপ বরাবর অনুষ্ঠিত হয়ে আসছে পয়েন্ট টেবিল এর উপর নির্ভর করে। মূলত যাদের পয়েন্ট বেশি থাকে তারাই উপরের দিকে এগিয়ে যায় এবং সেমিফাইনাল পর্যন্ত খেলতে পারে।‌ সেমিফাইনাল থেকে শুরু হয় নকআউট পর্ব। অর্থাৎ দুটি সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয় চারটি দলের মধ্যে। যারা প্রতিটি দলের বিপক্ষে জয়লাভ করতে পারবেন এবং দুই সেমিফাইনাল থেকে জয়ী দলদের কে খেলানো হয়ে থাকবে আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচে। ইতিমধ্যে প্রায় প্রত্যেকটি দল আর্টি করে ম্যাচ শেষ করেছে আবার অনেকে নয়টি করে ম্যাচ শেষ করেছে। আপনাদের সামনে এ জন্য পয়েন্ট টেবিল নিয়ে আলোচনা করব কারণ এখন পয়েন্ট নিয়ে চলছে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ পয়েন্ট টেবিল

আপনারা যারা ক্রিকেট বিশ্বকাপ খেলা দেখবেন তারা অবশ্যই এ পয়েন্ট টেবিল সম্পর্কে জানা দরকার। এক দিকে ভারতের প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে সেমিফাইনাল। কারণ অপরাজিত দল হিসেবে পয়েন্ট টেবিল এর সর্বোচ্চ পজিশনে অবস্থান করছে এই শক্তিশালী দল। তারা সবগুলো ম্যাচে জয়লাভ করেছে যার কারণে নিশ্চিত হয়েছে তাদের সেমিফাইনাল। অন্যদিকে দ্বিতীয় পজিশন দখল করে রেখেছে দক্ষিণ আফ্রিকা। এ পজিশনের পরিবর্তন হয়নি। এ পর্যন্ত ৮ টি ম্যাচ খেলেছে তার মধ্যে ছয়টিতে জয়লাভ করেছে হেরে গিয়েছে। তারা মোট পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে অটুট রেখেছে নিজেদেরকে।

ICC Cricket World Cup point Table

অন্যদিকে তৃতীয় পজিশন নিয়ে চলছে ব্যাপক লড়াই বিশেষ করে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে। একবার তৃতীয় পজিশন দখল করছে শক্তিশালী দল নিউজিল্যান্ড আবার তাকে পিছে হটিয়ে দখল করছে অস্ট্রেলিয়া। কোন দল আগে যেতে পারবে সেটি দেখার জন্য অপেক্ষা করতে হবে শেষ পর্যন্ত। এখন অব্দি তৃতীয় স্থান দখল করে নিয়েছে নিউজিল্যান্ড এবং আগামী খেলা অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ। যদি এই ম্যাচে অস্ট্রেলিয়ার জয়লাভ করতে পারে তাহলে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ পয়েন্ট টেবিল এ‌ নিউজিল্যান্ডকে ছাড়িয়ে চূড়ান্ত ভাবে তৃতীয় পজিশন দখল করবে এই অস্ট্রেলিয়া।

পয়েন্ট টেবিল ক্রিকেট বিশ্বকাপ বিশ্লেষণ

চতুর্থ স্থানে কম্পিটিশন হয়ে গেছে আফগানিস্তান অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের মধ্যে। কারণ কারণ পাকিস্তান এবং আফগানিস্তান মোট খেলার মধ্যে চারটি করে জয়লাভ করেছে আর ৪ টিতে হেরে গিয়েছে। যদি আজকের এই খেলাতে আফগানিস্তান হেরে যায় তাহলে সেমিফাইনাল অনিশ্চিত হয়ে যাবে তাদের। অন্যদিকে সাউথ আফ্রিকা দ্বিতীয় স্থানে বিদ্যমান থাকবে। বাকি থাকবে অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের মধ্যে। আবার এদের মধ্যে কম্পিটিশন হতে পারে নিউজিল্যান্ডের সাথেও।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ পয়েন্ট টেবিল
২০২৩ ক্রিকেট বিশ্বকাপ পয়েন্ট টেবিল

বাকি যে দলগুলো রয়েছে তাদের মধ্যে এগিয়ে রয়েছে ইংল্যান্ড যদিও তারা প্রথম থেকে একদম শেষ পজিশনে ছিল। ৭ ম্যাচে জয়লাভ করে তারা পয়েন্ট টেবিলের সাত নম্বর পজিশনে অবস্থান করছে। এর মধ্যে বাংলাদেশের অবস্থান রয়েছে ৮ নম্বরে। এবারের ক্রিকেট বিশ্বকাপে তাদের বিশ্বকাপের প্রতি আগ্রহ না দেখা দিল এখন লড়তে হবে তাদের চ্যাম্পিয়ন লিগ খেলার জন্য। যাতে করে ২০২৪ সালের এই চ্যাম্পিয়ন লিগ খেলতে পারে সে অপেক্ষায় রয়েছে তারা। এরপর অবস্থান করছে শ্রীলংকা এবং তারপর অবস্থান করছেন নেদারল্যান্ড। শ্রীলংকা প্রায় সব দলকে চাপে রাখতে পারলেও নিজেদের জয় গুলো নিশ্চিত করতে পারেনি। হাড্ডাহাড্ডি খেলা হয়েছে তাদের সাথে যতগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

আজকে আশা করি আপনারা আর্টিকেলএর মাধ্যমে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ পয়েন্ট টেবিল ২০২৩ সম্পর্কে জানলেন। এরকম আরো ক্রিকেটের খবরগুলো জানতে অবশ্যই আমাদের সঙ্গে থাকবেন। আমাদের ওয়েবসাইটে ক্রিকেট বিশ্বকাপ নিয়ে বিভিন্ন ধরনের আলোচনা করা হয়ে থাকে।

More: নিউজিল্যান্ড বনাম শ্রীলংকা লাইভ

Share This Article