প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য কত?

Jahid Hasan
প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য

এই প্রতিবেদনের মাধ্যমে আমরা এখন জানবো বাংলাদেশের বিদ্যুৎ বিল কত সে বিষয় সম্পর্কে। ইতিমধ্যে শোনা যাচ্ছে খুব শীঘ্রই বিদ্যুৎ বিলের দাম বাড়ার কথা। তবে বর্তমানে কত টাকা করে পরিশোধ করা হচ্ছে সে বিষয়ে পাশাপাশি আরও যাবতীয় সকল তথ্যগুলো জানবো।

বর্তমান সময়ের যত প্রকার প্রযুক্তি এবং আধুনিক ব্যবস্থাপনা দেখা হয় তার অধিকাংশই হচ্ছে বৈদ্যুতিক চালিত। যে মোবাইল ফোনের মাধ্যমে কথা বলা হয়ে থাকে, কাগজে টাইপিং করা, ফ্যান লাইট ইত্যাদি চলা সবগুলোই হচ্ছে বৈদ্যুতিক মাধ্যমে। অর্থাৎ সারা পৃথিবী জুড়ে যত প্রযুক্তির উন্নয়ন করছে এবং জিনিসপত্র ব্যবহার হচ্ছে তার 98% হচ্ছে বিদ্যুতের মাধ্যমে। অন্যান্য দেশের মতো বাংলাদেশে প্রচুর বিদ্যুৎ ব্যবহার করা হয়। যদি প্রয়োজনের তুলনায় এর অনেকটা ঘাটতি রয়েছে যার কারণে বিভিন্ন সময় প্রচুর লোডশেডিং দেখা যায়। আজকের এই প্রতিবেদনে বিদ্যুৎ বিল সম্পর্কে জানব।

বাংলাদেশের বর্তমান বিদ্যুৎ বিল কত

বর্তমান সময়ে সবার জানার আগ্রহ রয়েছে এখন কত টাকা করে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য রাখা হচ্ছে সে বিষয়টি। সর্বশেষ তথ্য এবং আপডেট অনুযায়ী প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য হয় রাখা হচ্ছে ৩.৯৪ টাকা করে। তবে এ মূল্য নির্ধারণ করে দেয়া হয়েছে যারা 50 ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহার করবে। অর্থাৎ 50 ইউনিট পর্যন্ত এর মূল্যে কেটে নেওয়া হয়ে থাকে। এটি শুধুমাত্র বাসা বাড়িতে ব্যবহার করার জন্য খরচ হয়ে থাকে কিন্তু কলকারখানার জন্য প্রতি পঞ্চাশ ইউনিটে প্রতি ইউনিটের জন্য খরচ করতে হয় ৪.৩৭ টাকা।

কোন বাসা বাড়িতে যদি 50 ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহার করা হয়ে থাকে তাহলে তা ধীরে ধীরে শর্তসাপেক্ষে সর্বোচ্চ 10 টাকা মূল্য পর্যন্ত প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ধরা হয়। আর কলকারখানাতে এর পরিমাণ দাঁড়ায় 12 টাকায় ইউনিট পর্যন্ত। গত বছরের বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে তবে সে অল্প পরিমাণে। বিদ্যুৎ খরচ বাড়ানো হবে কিনা সে বিষয় সম্পর্কে এখনো পরিপূর্ণ তথ্য পাওয়া যায়নি।

আপনারা প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য কত এ বিষয় সম্পর্কে জানার পাশাপাশি আরো অন্যান্য দৈনিন্দ্য জীবনের প্রয়োজনীয় দ্রব্যের দাম গুলো জানতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন। আমাদের ওয়েবসাইটে নিয়মিত শেয়ার করা হয়ে থাকে এ সকল গুরুত্বপূর্ণ তথ্যগুলো।

আরো পড়ুন- আজকের টাকার রেট

Share This Article