মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকদের বিএড নিয়ে নতুন আপডেট ২০২৪

Shaheda Jannat

শিক্ষক” শব্দটি অত্যন্ত শ্রদ্ধেয় কেননা শিক্ষক হচ্ছেন জাতি গড়ার কারিগর একজন শিক্ষক গোটা জাতির মহান নেতা আজ আমি সেই শ্রদ্ধাভাজন মহান নেতার সম্পর্কে কিছু নতুন আপডেট শেয়ার করলাম অর্থাৎ মাধ্যমিক বিদ্যালয় বা স্কুলের শিক্ষকদের বিএড নিয়ে আজকের গুরুত্বপূর্ণ আপডেট।

বেসরকারি মাধ্যমিক স্কুলে সহকারী শিক্ষকদের বিএড না করলে বেতন প্রায় চার হাজার কমে। বেসরকারি শিক্ষকদের এমনিতেই বেতন অনেক কম এছাড়াও বিএড না করলে বেতন আরো ও কমে যায় অথচ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকদের বেতন অনেক বেশি এছাড়াও বিএড না করলে ও চলে। সরকারি মাধ্যমিক স্কুল ও বেসরকারি অর্থাৎ বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ কর্তৃক নিয়োগ প্রাপ্ত বেসরকারি স্কুল গুলোতে দেখা যাচ্ছে শিক্ষকদের বেতন এর ক্ষেত্রে বৈষম্য অনেক কিন্তু একটি বিষয় হচ্ছে বেসরকারি স্কুল এর শিক্ষক ও সরকারি স্কুলের শিক্ষক দুজন ই আমাদের পরম শ্রদ্ধেয় পাত্র কিন্তু কষ্ট ও পাঠদান সমান ই কষ্টের পার্থক্য কেবল বেতন এ কেননা বিএড না করলে বেসরকারি স্কুলের একজন শিক্ষকের বেতন প্রায় চার হাজার কম।

দেখা যায় ২০১৮ সালে এমসিকিউ পরীক্ষা নিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ পেল এদিকে বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ কর্তৃক শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিয়ে নিবন্ধনের তিনটি ধাপ অতিক্রম করে তারপর চূড়ান্ত সুপারিশ পেয়ে একজন শিক্ষক তার কর্মজীবন শুরু করেন তারপরও দেখা যায় বেসরকারি স্কুলে নিয়োগ পেয়েও বেতন বেশি পান না বরং আরো বিএড দিয়ে বেতন বৃদ্ধি করতে হয় এত বৈষম্য কেন এত কষ্টের পর ও। আমরা চাই আমাদের পরম শ্রদ্ধেয় শিক্ষক গন সকল সুযোগ সুবিধা পান এবং সুখি জীবন যাপন করতে পারেন এই কামনা।

আরো পড়ুন: বিসিএস এর প্রস্তুতি কিভাবে শুরু করবেন?

Share This Article