ফেসবুক ব্লগিং করে মাসে কত টাকা আয় করা যায়

Jahid Hasan

বর্তমানে ব্লগিং এর চাহিদা বৃদ্ধি পেয়েছে অনেক বেশি। বিশেষ করে ফেসবুক ভিডিও ব্লগিং এর চাহিদা আরো বেশি পেয়েছে। আর ব্লগিং করে মাসে কত টাকা আয় করা যায় সে বিষয়ে জানার জন্য অনেকেই খুজতেছেন।

বর্তমান সময়ে যারা ফেসবুক ব্যবহার করেন তাদের অধিকাংশ দেখে থাকেন বিভিন্ন ধরনের ব্লগিং ভিডিও। এছাড়াও দেখেন তাদের বিভিন্ন ধরনের শো আপ ও অন্যান্য প্রমোশন ভিডিও গুলো। বিশেষ করে তাদের লাইফস্টাইল ভিডিও দেখে সবচেয়ে বেশি জানার আগ্রহ থাকে যে তারা কত টাকা আয় করে নিচ্ছে ব্লগিং থেকে। আমাদের দেশের বেশিরভাগ মানুষেরই ধারণা থাকে যে ব্লগিং করে প্রত্যেক মাসে প্রায় ১৫ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত আয় করা যায়। হ্যাঁ এটি অবশ্যই সম্ভব কিন্তু সবার ক্ষেত্রে এটি সম্ভব নয়। আবার অনেকে জানতে চান যে কত টাকা দেয় অথবা এক লক্ষ ভিউয়ে কত টাকা আয় করা সম্ভব। সকল প্রশ্নের সমাধান নিয়ে আজকে আমরা হাজির হয়েছি এই প্রতিবেদনে। চলুন তাহলে আমরা দেখে নেই আপনি চাইলে থেকে কত টাকা আয় করতে পারবেন সে বিষয়টি।

ফেসবুক ব্লগিং করে মাসে কত টাকা আয় করা যায়

ব্লগিং করার ক্ষেত্রে কয়েকটি পদ্ধতিতে আয় করা যায়। ক্যামেরা বিভিন্ন পদ্ধতি থেকে আয় করার পরিমাণ ও কিভাবে করবেন সে বিষয়ে সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দেওয়ার চেষ্টা করব।

ফেসবুক ভিউ থেকে ইনকাম

কেউ যদি ব্লগিং করে অফিসিয়াল ভাবে আয় করতে চায় তাহলে সে ক্ষেত্রে তাকে মনিটাইজেশনের মাধ্যমে আয় করতে হবে। যা নির্ভর করে সম্পূর্ণ ওয়াচ টাইম এর উপর। সে ক্ষেত্রে দেখা যায় প্রতি ১ মিলিয়ন ভিউয়ে ১০ ডলার থেকে প্রায় কয়েকশত ডলার পর্যন্ত পাওয়া সম্ভব হয়। তবে সাম্প্রতিক সময় দেখা গেছে এর পরিমাণ কমে গেছে অনেকের। তবে কনটেন্ট কোয়ালিটি বেশি হলে ডলারের পরিমাণ বৃদ্ধি পায়।

স্পন্সর মাধ্যমে আয়

ব্লগিং করার ক্ষেত্রে বিভিন্ন মাধ্যম থেকে আয় করার মধ্যে অন্যতম একটি উপায় হচ্ছে স্পন্সর‌। প্রতিটি ভিডিও স্পন্সরের জন্য পাওয়া যায় দুই হাজার টাকা থেকে শুরু করে প্রায় কয়েক লক্ষ টাকা পর্যন্ত। অর্থাৎ স্পন্সরের মাধ্যমে সবচেয়ে বেশি আয় করা সম্ভব। হঠাৎ যারা ব্লগিং করে প্রচুর অর্থ আয় করতে চান তারা অবশ্যই স্পন্সরের মাধ্যমে আয় করতে হবে।

এফিলেট মার্কেটিং

এ পদ্ধতিতে ব্লগিং এর সবচেয়ে বেশি বিক্রি করা সম্ভব হয়। দেখা গেছে প্রোডাক্ট খুব সহজে এবং দ্রুত সেল করা যায় ফেসবুক ব্লগিং ‌করে। যারা লগইন করে নিজেই ইনকাম করতে চান অথবা প্যাসিভ পদ্ধতিতে করতে চান তাহলে অবশ্যই এফিলেট মার্কেটিং করতে পারেন।

উপরের পদ্ধতি অনুসারে ফেসবুক ব্লগিং করে মাসে কত টাকা আয় করা যায় তা নির্ভর করবে সম্পূর্ণ আপনার উপর। আশা করি এ প্রতিবেদনের মাধ্যমে আপনারা এ বিষয়ে সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছেন।

অন্যান্য প্রতিবেদন: যশোর বোর্ডের এসএসসি রেজাল্ট

Share This Article