হরতালের পরিস্থিতি এবং গাড়ি চলাচল অবস্থা

Jahid Hasan

টানা ৪৮ ঘন্টার হরতাল রেখেছিল বিরোধী ও শক্তিশালী দল বিএনপি। এ হরতাল পরিস্থিতি নিয়ে অনেকের মধ্যে চিন্তা দেখা যায়। বিশেষ করে যারা দূরের চাকরি এবং দূরবর্তী স্থানে যাতায়াত করবে তাদের মধ্যে এক ধরনের আতংক সৃষ্টি করে। যার কারণে সাধারণ মানুষ বাইরে চলাচল করতে একটু আতঙ্কে থাকে।

বর্তমান সরকার এ বিষয়ে ব্যাপক সচেতন রয়েছে এবং প্রতিরোধ করার চেষ্টা করছে। বিভিন্ন জায়গায় পুলিশ মোতায়েনের পাশাপাশি সেনাবাহিনী মোতায়েনের চেষ্টা করছেন তারা। এছাড়াও গত মাসে প্রচন্ড আন্দোলনের মুখে পড়েছিল গাজীপুর এবং মিরপুরের বাসিন্দারা। তখন ছিল ন্যূনতম গার্মেন্টস মজুরি বৃদ্ধি করার দাবি। অবশেষে তাদের দাবি মেনে নেওয়া হয়েছে এবং শ্রমিকরাও দাবিটি মেনে কাজে যুক্ত হয়েছে। আন্দোলনে মারা গিয়েছে তিন থেকে চারজনের মত শ্রমিক। অন্যদিকে তফসিল ঘোষণার পর থেকে বিরোধী দল একের পর এক হরতাল ডেকে যাচ্ছেন।

বর্তমানে হরতালের পরিস্থিতি এবং গাড়ি চলাচল অবস্থা

বেশ কয়েকদিন যাবত হরতালে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে অর্থাৎ বাংলাদেশের বিভিন্ন ছোট-বড় অঞ্চলগুলোতে গাড়ি চলাচল দেখা দিয়েছে। ছোট দুই একটা আদর ঘটনা ছাড়া কোন ধরনের তেমন দুর্ঘটনা দেখা দিচ্ছে না। তবে গতকাল রাতে কুমিল্লার মহাসড়কে ট্রাই এরপরা দিয়ে বিক্ষোভ করেছে বিএনপি সমর্থকরা। কিছু মুহূর্তের পারি পরিস্থিতির স্বাভাবিক আসে। বর্তমানে সারা বাংলাদেশ জুড়ে যান বহনের অবস্থা স্বাভাবিক রয়েছে।

একই সঙ্গে বিভিন্ন ধরনের স্কুল কলেজ এবং সরকারি প্রতিষ্ঠানগুলো খোলা রাখা হয়েছে। শিক্ষা ব্যবস্থা সহ কোন অর্থনৈতিক ব্যবস্থায় ক্ষতিগ্রস্ত না হয়। বাংলাদেশের ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছানোর সুযোগ রয়েছে তবে সে ক্ষেত্রে অতিরিক্ত কিছু সময় নিয়ে বের হওয়ার অনুরোধ করা হয়েছে। এছাড়াও কোন জায়গায় পরিস্থিতি খারাপ হলে সে ক্ষেত্রে সঙ্গে সঙ্গে পুলিশকে ফোন করার অনুরোধ করা হয়েছে সাধারণ জনগণকে।

More: নতুন শিক্ষা কারিকুলাম ভাইরাল

Share This Article