ভ্যানের ব্যাটারির দাম, Van Battery price in BD

Jahid Hasan

এখন আমরা এই প্রতিবেদনে দেখব ভ্যানের ব্যাটারির দাম সম্পর্কে। অর্থাৎ নতুন এবং পুরাতন ব্যাটারির দাম এবং অন্যান্য বিষয়গুলো তুলে ধরবো আপনাদের সামনে। যাতে করে খুব সহজেই বুঝতে পারেন এ সকল বিষয়গুলো।

বর্তমান সময়ে ব্যাটারির চাহিদা প্রচন্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে যারা আইপিএস অথবা সোলার ব্যবহার করে তাদের জন্য এটি বেশ সহায়ক। কিন্তু কোনটি ব্যবহার করবে অথবা কিভাবে কিনবে সে বিষয় সম্পর্কে অনেকের জানা নেই। চলুন এখন আমরা এই বিষয়ে থেকে দেখে নেই। তবে এই ধরনের ব্যাটারি হচ্ছে পাউডার ব্যাটারি যাকে অনেকে বলে থাকেন ভ্যানের ব্যাটারি। আসুন এখন আমরা এই ব্যাটারির বিষয়গুলো দেখে নেই। এ সকল বিষাক্তার পূর্বে অবশ্যই কিছু লক্ষণের বিষয়ে রয়েছে বিশেষ করে যারা পুরাতন কিনলেন তাদের জন্য। প্রথমে বলে রাখি এই ধরনের ব্যাটারির বিভিন্ন ধরনের এম্পিয়ার হয়েছে। ৩০ এম্পিয়ার থেকে শুরু করে কয়েক শত এম্পিয়ার পর্যন্ত থাকে। আসুন এখন তা দেখে নিচে থেকে।

ভ্যানের ব্যাটারির দাম

ভ্যানের ব্যাটারি সাধারণত হয়ে থাকে ৮০ এম্পিয়ার থেকে শুরু করে ২০০ এম্পিয়ার পর্যন্ত। বিভিন্ন কোম্পানি অনুসারে এর দামের তারতম্য হয়ে থাকে। ১২০ এম্পিয়ার ব্যাটারির দাম হয়ে থাকে ৫৫০০ টাকা থেকে ৬০০০ টাকা পর্যন্ত। আবার কেনার পূর্বে অবশ্যই ভালো ব্র্যান্ডের গুলো নিতে হবে। কেননা বাজারে বিভিন্ন ধরনের নকল রয়েছে যার কারণে কিনা ভালো পারফরম্যান্স পাবেন না।

এই ধরনের বিশেষ করে নতুন ব্যাটারি কেনার ক্ষেত্রে অবশ্যই ওজন পরিমাপ করে নিতে হয়। সাধারণত ১২০ এম্পিয়ার পাউডার ব্যাটারির ওজন হয়ে থাকে সাড়ে ১৪ কেজি থেকে শুরু করে ১৮ কেজি পর্যন্ত। এর ওজন যত বেশি হবে তত ভাল পারফরমেন্স এবং ব্যাকআপ পাওয়া সম্ভব হয়। আর যারা এই ধরনের পুরাতন ব্যাটারি কিনে থাকেন তাদের যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে সেটি হচ্ছে ওজন। অবশ্যই ব্যাটারি ওজন হতে হবে ১৪ কেজির উপরে। আর লোড মিটার দিয়ে অবশ্যই এর ভোল্টেজ মেপে নিতে হবে। মিটার দিয়ে পুরাতন ব্যাটারি যদি ১০ ভোল্টের মত থাকে অথবা নয় এর মত থাকে তাহলে সেদিন নিতে পারেন। তাহলে ওই ব্যাটারিটিতে যথেষ্ট ব্যাকআপ পাবেন। এই প্রতিবেদনে আপনারা দেখলেন ভ্যানের ব্যাটারির দাম সম্পর্কে। এরকম আরো অন্যান্য ব্যাটারির দাম সম্পর্কে ফলে আমাদের পত্রিকা পড়ুন বেশি বেশি করে।

অন্যান্য প্রতিবেদন- Hamko 200 Amp Battery

Share This Article