এইচএসসি শর্ট সিলেবাস ২০২৫ডাউনলোড করুন এখনি

Jahid Hasan

পরিবর্তন করা হয়েছে এইচএসসি পরীক্ষা‌ ২০২৫ সিলেবাস। অনেক শিক্ষার্থীরাই এখন এই সিলেবাস দেখতে চাচ্ছেন। সিলেবাস এখনো পাননি তারা নিজের ধাপ অনুসরণ করুন অথবা আমাদের টেলিগ্রামে প্রবেশ করুন এবং সেখান থেকে দেখে নিন।

প্রায় দীর্ঘ সময় ধরে পুরো সিলেবাসের পরীক্ষায় অনুষ্ঠিত হয়েছে। ২০ সালে করোনা ভাইরাসের পর থেকে এর সময়সূচী সিলেবাসের ব্যাপক পরিবর্তন ঘটেছে। যেমন পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে বেশিরভাগ সময় জুন জুলাই মাস এবং তার পরবর্তী সময়। সিলেবাসের ক্ষেত্রে পরিবর্তন ঘটেছে ব্যাপক। যেমন করো না ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল যার কারণে অনেক শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারেনি। এজন্য শর্ট সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছিল। ২০২৪ সাল পর্যন্ত শর্ট সিলেবাসের পরীক্ষা অনুষ্ঠিত হবে এটা নিশ্চিত ছিল কিন্তু আগামী বছর সেটি হবে কিনা এ বিষয় নিয়ে অনিশ্চিত ছিল সবাই।

এইচএসসি শর্ট সিলেবাস ২০২৫

কিন্তু গত সপ্তাহের প্রথম দিক থেকে ঘোষণা দেওয়া হয়েছে আগামী 2025 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে সম্পূর্ণ শর্ট সিলেবাসের উপরে। আর অর্থাৎ আগামী বছর যারা এ পরীক্ষায় গ্রহণ করবে তাদের অবশ্যই এ বিষয়ের উপর পরীক্ষা দিতে হবে। এখানে শর্ট সিলেবাস দেওয়া হচ্ছে কিন্তু সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঘোষণা দেওয়ার পর থেকেই শিক্ষার্থীরা এই শর্ট সিলেবাস দেখার জন্য আগ্রহ প্রকাশ করছেন। যারা এই শর্ট সিলেবাস দেখতে ইচ্ছুক তারা অবশ্যই আমাদের নিচের দেওয়া টেলিগ্রাম চ্যানেলে প্রবেশ করে দেখে নিন।

HSC Short syllabus 2025 Download ( Coming Soon )

যারা এই সিলেবাস দেখতে আগ্রহী তারা অবশ্যই উপরে দেওয়া লিংকে প্রবেশ করেন এবং আমাদের টেলিগ্রাম চ্যানেল থেকে দেখে নিন ২০২৫ এইচএসসি পরীক্ষার সিলেবাস। আরো বিভিন্ন শ্রেণীর পিডিএফ এবং সাজেশন গুলো পেতে হলে অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেল সাবস্ক্রাইব করে রাখবেন। শেয়ার করা হয়ে থাকে সকল ধরনের শিক্ষা সংক্রান্ত পিডিএফ ফাইল এবং বইগুলো।

আরো: ৩য় বর্ষ‌ পরীক্ষার রেজাল্ট ২০২৪

Share This Article