অনুষ্ঠিত হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪

Jahid Hasan

আজ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। যারা এখানে আবেদন করেছিলেন তাদের এই ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে সুতরাং আপনারা যারা পরীক্ষা দিবেন অবশ্যই নির্দিষ্ট সুপারের ভিতরে পৌঁছে যাবেন।

বাংলাদেশের যতগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে, তার মধ্যে প্রথম ১০ এর মধ্যে অবস্থান করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় বছর খানেক আগেও আলাদাভাবে ভর্তি পরীক্ষার অংশগ্রহণ করছে। কিন্তু কয়েক বছর ধরে এখানে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। এর আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার কয়েকদিন পরেই শিক্ষার্থীদেরকে পরীক্ষা নেওয়া হচ্ছে। আমরা এই ভর্তি পরীক্ষার সংক্রান্ত আরো তথ্যগুলো জেনে নেব।

অনুষ্ঠিত হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

এখানে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য প্রার্থীদেরকে নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন হতে হয়েছে। কারণ পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে অবশ্যই তাদেরকে শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে হবে। আর এই শিক্ষাগত যোগ্যতা নির্ভর করে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে। প্রতিবারের মতো ২০২৩ সালে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয় এবং তাদের অনুযায়ী প্রার্থী আবেদন করেন।

আজকে মাত্র সি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে মোট পাঁচটি শিফটে। তবে যে সময় পরীক্ষা অনুষ্ঠিত হোক প্রার্থীদেরকে সকালে কেন্দ্রের আশেপাশে অবস্থান করা দরকার। আজকের এই পরীক্ষায় প্রায় কয়েক লক্ষ প্রার্থী অংশগ্রহণ করতে পারে যার কারণে বিভিন্ন জ্যাম জটের সৃষ্টি হতে পারে। তাই নির্দিষ্ট সময়ের পূর্বেই হলের আশেপাশে থাকলে খুব দ্রুত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে শিক্ষার্থীরা।

যে সকল শিক্ষার্থীরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের অনেকেই জানতে চাচ্ছেন এই বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত। সাভারের অদ উঠেই অবস্থিত এই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

অন্যান্য প্রতিবেদন: কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী ১৩ই জুলাই

Share This Article