২০২৪ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটি ৬০ দিন

Jahid Hasan

এবার প্রকাশিত করা হলো ২০২৪ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির দিন। এই সালে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো কত দিন বন্ধ থাকবে এবং কোন কোন অনুষ্ঠানে খোলা থাকবে সে বিষয় সম্পর্কে তুলে ধরা হচ্ছে আজকের এই প্রতিবেদনে।

২০২৩ সালের মাত্র বাকি রয়েছে পাঁচ থেকে ছয় দিন। চার থেকে পাঁচ দিন পর শুরু হতে যাচ্ছে ২০২৪ সাল। নতুন বছরের সকল কিছু নতুন করে অনুষ্ঠিত হয়ে থাকে। ঠিক তেমন ভাবে শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রেও সকল কিছু নতুনভাবে শুরু হয়ে থাকে। যেমন সারা পৃথিবী জুড়ে নতুন ক্যালেন্ডার এর আগমন ঘটে ঠিক তেমন আবার শিক্ষাক্ষেত্রেও নতুন ক্যালেন্ডার তৈরি হয়। আজকের প্রতিবেদনে আমরা প্রাইমারি স্কুলের সরকারি ছুটির তালিকা গুলো প্রকাশিত করব। এখানে দেওয়ার থাকবে কখন কখন বন্ধ দেওয়া হবে এবং কখন কখন খোলা থাকবে সেই বিষয়টি। তাহলে কথা না বাড়ি এখন আমরা সে বিষয়ে সম্পর্কেই জেনে নেই।

প্রাথমিক বিদ্যালয়ের ছুটি ৬০ দিন ২০২৪

এবারে যে তালিকা প্রকাশিত করা হয়েছে এই তালিকাটি তে দেখা দিয়েছে ২০২৪ সালের সর্বমোট ৬০ দিন স্কুল বন্ধ থাকবে। এখানে যে ছুটির তালিকা প্রকাশিত করা হয়েছে সেখানে সাপ্তাহিক ছুটির দিন উল্লেখ করা হয়নি। যেমন বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে দুই দিন। শুক্রবার এবং শনিবার দুই দিন বন্ধ থাকে এ দুই দিন মিলে সর্বমোট বছরের সাপ্তাহিক ছুটি হয় ১০৪ দিনের মতো। যদিও পূর্বে ছিল মাত্র সাপ্তাহিক ছুটি একদিন কিন্তু বর্তমান সময়ে দুইদিন সাপ্তাহিক ছুটি রয়েছে।

সাপ্তাহিক ছুটি বাদ দিয়েই মোট সাত দিন ছুটি পাবে শিক্ষার্থীরা এবং শিক্ষকরা। এখানে রয়েছে দুই ঈদ, গ্রীষ্মকালীন ছুটি, শীতকালীন ছুটি ও দুর্গাপূজা। ছুটির দিন ব্যতীত এর মধ্যে আরও রয়েছে বিভিন্ন ধরনের উৎসব অথবা জাতীয় অনুষ্ঠান। রয়েছে বিজয় দিবস, স্বাধীনতা দিবস, ভাষা দিবস ইত্যাদি। দিনগুলোতে অনেক সময় স্কুলে গিয়ে দিবসগুলো উদযাপন করতে হয় এবং বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। যে কোন সময় অনুসারে এবং প্রয়োজন অনুসারে ২০২৪ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির দিনের পরিবর্তন হতে পারে।

আরোও পড়ুন: এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ 

শিক্ষামূলক আরো অন্যান্য তথ্য এবং গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো জানার জন্য অবশ্যই আমাদের প্রতিনিয়ত করবেন। আমাদের এখানে সকল তথ্যগুলো তুলে ধরা হয়ে থাকে সবার আগে।

Share This Article