বাংলাদেশে সোলার প্যানেলের দাম কত?

Jahid Hasan

অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন সোলার প্যানেলের দাম কত ২০২৪ সম্পর্কে। আমাদের আজকের এই প্রতিবেদনে তুলে ধরব Solar Panel Price 2024 সম্পর্কে। চলুন এখন আমরা দেখে নেই এই প্যানেলের দাম কত সারা বাংলাদেশ জুড়ে সেই বিষয়টি।

এসে গেছে গ্রীষ্মকাল চারিদিকে প্রচন্ড গরমের প্রভাব দেখা দিতে পারে এবার। আমাদের দেশে অনেক বিদ্যুৎ উৎপাদিত হলেও প্রয়োজনে তুলনায় বেশি ঘাটতি থেকে যায় প্রত্যেক বছর। যার কারণে বিভিন্ন জায়গায় দেখা যায় প্রচুর পরিমাণ লোডশেডিং। আজকের আপনাদের জন্য আমরা তুলে ধরব সোলার সংক্রান্ত যাবতীয় সকল তথ্যগুলো। চলুন এখন আমরা জেনে নেই এ সকল বিষয়গুলো।

সোলার প্যানেল কি?

মূলত এটি হচ্ছে এক ধরনের প্লেট অথবা ব্লেড। যা সূর্যের আলো থেকে তাপ সংরক্ষণ করে এবং আউটপুট হিসেবে ডিসি কারেন্ট সাপ্লাই দেয়। এক্ষেত্রে সরাসরি এই ডিসি কারেন্ট ব্যবহার করা সম্ভব হয় অথবা ব্যাটারিতে সংরক্ষণ করে রাখা যায়।

বাংলাদেশের সোলার প্যানেলের দাম কত

সোলার প্যানেল বিভিন্ন প্রকার হয়ে থাকে আর সে অনুসারে এর দামের ভিন্নতা রয়েছে। মূলত এর দাম নির্ধারণ করা হয় মানের উপর বিষয় নির্বাচন করে। যে সকল কোম্পানী রয়েছে সোলার প্যানেলে তারা অধিকাংশই দাম নির্ধারণ করে ওয়াটের উপর। আজকের এই প্রতিবেদনে আমরা সেই বিষয় নিয়ে বিশ্লেষণ করবো।

সাধারণত প্রতি ওয়াটের মূল্য ৪০ টাকা থেকে ৬০ টাকা পর্যন্ত হয়ে থাকে। যে সকল পণ্য ভালো সেগুলোর দাম হয়ে থাকে প্রায় একশ টাকা পর্যন্ত। যদি বাজেট বেশি হয়ে থাকে তাহলে ভালোটাই নির্বাচন করে নিতে পারেন।

কত এম্পিয়ারের জন্য কত ওয়াট সোলার প্যানেল প্রয়োজন?

৯০ এম্পিয়ারের ব্যাটারির জন্য কত ওয়াটের সোলার প্যানেলের প্রয়োজন হয়? অর্থাৎ অনেকেই জানতে চান ব্যাটারির এম্পিয়ার অনুসারে কত ওয়াটের সোলার প্যানেল ব্যবহার করলে ভালো হয়ে থাকে। যত এম্পিয়ার তার থেকে দ্বিগুন ওয়াটের সোলার প্যানেল ব্যবহার করলে দ্রুত ব্যাটারি চার্জ হয় এবং দীর্ঘ সময় পর্যন্ত ব্যবহার করা যায়।

এই ছিল সোলার প্যানেলের দাম কত এবং কত ওয়াটের জন্য কত সোলার প্যানেল প্রয়োজন সে বিষয়। এরকম আরো অন্যান্য সকল বিষয়গুলো জানতে হলে অবশ্যই ফাজার নিউজ এর সঙ্গে থাকবেন।

আরোও পড়ুনঃ টয়োটা গাড়ির বর্তমান দামসহ

Share This Article