12V 90 Amp Battery এবং চার্জারের দাম

Jahid Hasan

বর্তমান সময়ে গরম চলে এসেছে অনেকেই ব্যাটারি কিনতে আগ্রহী। আমাদের এই প্রতিবেদনে এখন তুলে ধরা হবে 12V 90 Amp Battery দাম সম্পর্কে। এছাড়াও এ প্রতিবেদনে একজন ব্যক্তি জানতে পারবেন এর চার্জার এবং অন্যান্য বিষয় সম্পর্কে। চলুন তাহলে এখন আমরা দেখে নেই বিস্তারিত সকল তথ্যগুলো।

বর্তমান সময়ে সারা বাংলাদেশ জুড়ে কারেন্টের ব্যাপক সমস্যা দেখা দিচ্ছে। অন্যদিকে গরমের প্রভাব বেশ বিস্তার হয়ে পড়ছে চারদিকে। এইজন্য অনেকেই আইপিএস বাড়াতে চাচ্ছেন কম খরচে। কম খরচে আইপিএস অথবা ইউপিএস বানানোর জন্য প্রথমে যে বিষয়টি দরকার সেটি হচ্ছে একটি ভালো ব্যাটারি। ব্যাটারি দুই ধরনের হয়ে থাকে একটি হচ্ছে পাউডার ব্যাটারি অন্যটি হচ্ছে পানির ব্যাটারি। পানির ব্যাটারি ব্যয়বহুল হয়ে থাকে তবে সেটি অনেক শক্তিশালী। অন্যদিকে পাউডার ব্যাটারির মূল্য কম কিন্তু তুলনামূলকভাবে কম শক্তিশালী। তবে যারা কম্পিউটার অথবা ছোট ফ্যান লাইট ব্যবহার করবে তাদের জন্য এটি বেশ উপযুক্ত।

12V 90 Amp Battery Price 5500 Tk

সাধারণত এই ধরনের ব্যাটারির দাম এরকম হয়ে থাকে। তবে বিভিন্ন কোম্পানি অনুসারে এর দামের পার্থক্য রয়েছে। অনেকে বলে থাকেন ব্যাটারি কেনার সময় কোন কোন বিষয় লক্ষ্য রাখা দরকার। পাউডার ব্যাটারি কেনার সময় যে বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে সেটি হচ্ছে কোন ধরনের ফাটা অথবা ডেমেজ আছে কিনা। একই সঙ্গে দেখতে হবে ওজনের পরিমাণটা। ৯০ এম্পিয়ারের ব্যাটারির সাধারণত ওজন হয়ে থাকে সর্বনিম্ন ১৩‌ কেজি। তবে এর থেকে বেশি হলেও ভালো।

এখন আসি চার্জার এর ক্ষেত্রে। এই ধরনের ব্যাটারি চার্জ দেওয়ার জন্য বাজারে অটোমেটিক কিছু চার্জার রয়েছে। বিশেষ করে আপনারা অটোকাট চার্জার এগুলা বেশি ব্যবহার করবেন। এগুলো ফুল চাষ হওয়া মাত্রই অটোমেটিক ভাবে বন্ধ হয়ে যায় এক্ষেত্রে বিদ্যুৎ সাশ্রয় হয় এবং ব্যাটারিতে ক্ষতির প্রভাব খুব কম পড়ে।

অন্যান্য- আইপিএস তৈরি করতে কত টাকা খরচ হয়?

Share This Article