থার্টি ফাস্ট নাইট পালনের অনুমতি দেওয়া হচ্ছে না উদযাপনকারীদের

Jahid Hasan

এবার থার্টি ফাস্ট নাইট পালনের অনুমতি দেওয়া হচ্ছে না উদযাপনকারীদের। জনসাধারণের নিরাপত্তাকে কেন্দ্র করে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এ বিষয় সম্পর্কে তুলে ধরা হবে আপনাদের সামনে।

বেশ কয়েক দশক বছর ধরে আমাদের দেশে থার্টিফার্স্ট নাইট পালন করে আসছে জমকালো ভাবে। প্রথম থেকে ভালো থাকলেও শেষের দিকের অবস্থা বেশ জটিলের সম্মুখীন দেখা দিয়েছে। কারণ একে কেন্দ্র করে উচ্চ শব্দের বক্স বাজানো, পটকা ফোটানো এমনকি ঢাকা শহরে জ্যামের সৃষ্টি হয়ে গিয়েছে। এতে দেখা গেছে একদিনের উদযাপনের কারণে অনেক মানুষের ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেজন্যই এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানানো হয়েছে।

২০২৪ থার্টিফার্স্ট নাইট অনুমতি দেওয়া হবে না

ইংরেজি সালের নতুন বছর আসতে শুরু করেছে সামনে আর বাকি আছে মাত্র কয়েকদিন। দিনকে কেন্দ্র করে অনেকেই বিভিন্ন ধরনের অপকর্ম চালিয়ে থাকে উৎসবের লাভ করে। তাদের জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে কঠোরভাবে। কোন রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি ঘোষণা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে এবারের থার্টি ফাস্ট নাইটে কোন ধরনের পাবলিক প্লেসে আতশবাজি ফোটানো যাবে না, ঢাকা মহানগরের সহ গুরুত্বপূর্ণ স্থানে চেকপোস্ট বসানো হবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা থেকেই। অন্যদিকে আসাদুজ্জামান খান তিনি বলেন আগামী ২৪ ডিসেম্বর হতে ২৬ ডিসেম্বর পর্যন্ত গির্জার নিকটবর্তী এলাকাগুলোতে পুলিশ সদস্যদের নিয়োজিত করা হবে। কোন ধরনের আপত্তি করে ঘটনা দেখলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

গত বছর আতশবাজি ফোটানো এবং বিভিন্ন ধরনের কাজের মাধ্যমে অনেক সাধারণ মানুষ হেনস্থা এবং ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিশেষ করে বয়স্ক এবং শিশুদের জন্য এই সমস্যা চরম মাত্রায় দেখা যায়। এজন্যই প্রথম থেকে এ ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। অন্যদিকে থার্টি ফাস্ট নাইটকে কেন্দ্র করে অনেক জায়গায় মাদক দ্রব্য গ্রহণ করা হয় এমন কি বিভিন্ন ধরনের প্রচার করা হয়ে থাকে। এজন্যই থার্টি ফাস্ট নাইটের অনুমতি দেওয়া হয়নি উদযাপনের ক্ষেত্রে।

Share This Article