দাখিল পরীক্ষার সময়সূচি ২০২৪

Jahid Hasan

অন্যান্য বোর্ডের মত এবার প্রকাশিত করা হলো দাখিল পরীক্ষার সময়সূচি ২০২৪ সম্পর্কে। বাংলাদেশে সমগ্র বোর্ড একসঙ্গে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবার। তারা মাদ্রাসা ডিপার্টমেন্টে পড়াশোনা করেন তাদের জন্য আমাদের এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের বিভিন্ন বোর্ডের মত অন্যতম আরেকটি বোর্ড হচ্ছে মাদ্রাসা বোর্ড। এখান থেকে প্রায় কয়েক লক্ষ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে সারা বাংলাদেশ থেকে। সাধারণ বোর্ডের বইগুলো একই থাকে কিন্তু মাদ্রাসা বোর্ডের বইগুলো ভিন্ন ভিন্ন থাকে। বাংলাদেশ জুড়ে সাধারণ শিক্ষা বোর্ডকে কয়েকটি ভাগে ভাগ করা হলেও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বোর্ড মাত্র একটি। সারা বাংলাদেশ জুড়ে একই প্রশ্নে একই সময়ে মাদ্রাসা বোর্ডের পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিবারের মতো এখানেও শিক্ষা বোর্ডের সময়সূচি প্রকাশিত করা হয়েছে আজকে আমরা এই সময়সূচী সম্পর্কে আপনাদের সামনে পরিপূর্ণ গাইড লাইন দিব।

দাখিল পরীক্ষার সময়সূচি ২০২৪

সাধারণ শিক্ষার বোর্ডের মত এখানেও পরীক্ষা শুরু হবে আগামী ১৫ই ফেব্রুয়ারি থেকে সারা বাংলাদেশ জুড়ে। এখানে একসঙ্গে সকল শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে কোন আলাদা বোর্ড অনুষ্ঠিত হবে না। প্রতিবেদনের মাধ্যমে আজকে আমরা এই দাখিল পরীক্ষার সময়সূচি সম্পর্কে বিস্তারিত সকল তথ্যগুলো জেনে নেব।

বিষয়বিষয় কোডতারিখ
কুরআন মাজিদ ও তাজভিদ১০১১৫/০২/২০২৪
আরবি ১ম পত্র১০৩১৮/০২/২০২৪
আরবি ২য় পত্র১০৪২০/০২/২০২৪
গণিত১০৮২২/০২/২০২৪
বাংলা ১ম পত্র১৩৪২৫/০২/২০২৪
বাংলা ২য় পত্র১৩৫২৫/০২/২০২৪
হাদিস শরীফ১০২২৮/০২/২০২৪
আকাইদ ও ফিকহ১৩৩২৯/০২/২০২৪
ইংরেজি ১ম পত্র১৩৬০৩/০৩/২০২৪
ইংরেজি ২য় পত্র১৩৭০৫/০৩/২০২৪
কৃষি১১১
১১৩
১১৪
১১২
১১৬
১২৩
১৪৩
০৬/০৩/২০২৪
ইসলামের ইতিহাস১০৯
১৩০
১৩১
০৭/০৩/২০২৪
তাজভিদ১২১১০/০৩/২০২৪
জীব বিজ্ঞান১৩২১২/০৩/২০২৪
আইসিটি১৪০১৩/০৩/২০২৪
উচ্চতর গণিত১৬৫১৪/০৩/২০২৪

আর যে পরীক্ষাটি অনুষ্ঠিত হচ্ছে সেটি সাধারণ শিক্ষা বোর্ডের সাথে একই সময় একই দিনে অনুষ্ঠিত হবে বেশিরভাগ পরীক্ষাগুলো। কিছু পরীক্ষার সময়সূচি পরিবর্তন অথবা গরমিল দেখা দিতে পারে। আবহাওয়া পরে উপস্থিতি স্বাভাবিক থাকে তাহলে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট দিনে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে। এর আগে তাকে ঠিক দুর্যোগের কারণে পরীক্ষা পিছিয়ে গেছিল এবার কতটুকু যাবে সেটা দেখার অপেক্ষায়। ফেব্রুয়ারি মাসের তুলনামূলকভাবে প্রাকৃতিক দুর্যোগ খুব কম দেখা যায় যার কারণে এই সমস্যাটি হতে পারে না।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪

আমাদের ওয়েবসাইটে ইতিমধ্যে সকল বোর্ডের এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশিত করা হয়েছে। দাখিল পরীক্ষার সময়সূচি ২০২৪ ব্যাতিত আরো অন্যান্য বোর্ডের সময়সূচি সম্পর্কে জানার জন্য আমাদের নিচের দেয়া আর্টিকেলে প্রবেশ করুন। সেখানে তুলে ধরা হয়েছে সকল বোর্ডের পরীক্ষা কখন অনুষ্ঠিত হবে এবং এ বিষয়ে বিস্তারিত সকল তথ্যগুলো।

Share This Article