১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল

Jahid Hasan

এবার ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল প্রকাশ করা হলো। আর এই ফলাফল প্রকাশের মাধ্যমে প্রার্থীরা এবার সরাসরি নিয়োগ প্রাপ্ত হতে যাচ্ছে তাদের কর্ম স্থলে।

বাংলাদেশের যতগুলো চাকরি প্ল্যাটফর্ম রয়েছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে শিক্ষকতা পেশা। এখানে যোগদান করার জন্য সবার ইচ্ছে থাকে প্রথম থেকে শেষ পর্যন্তই। কারণ একজন শিক্ষকই পারে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে এবং একজন শিক্ষার্থীকে মানুষের মত মানুষ করতে। সেটি যদি সরকারি চাকরি হয় তাহলে তো আর কথাই নেই। প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সরাসরি নিয়োগ প্রাপ্ত হলেও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে নিবন্ধন করে‌ নিয়োগ প্রাপ্ত হতে হয়। তবে কে প্রক্রিয়া বেশি সময় ধরে আসেনি কিন্তু ইতিমধ্যে ১৭তম নিবন্ধন শেষ হয়ে গেলেও এবং ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি খুব শীঘ্রই শুরু হবে।

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল

যারা ১৭তম নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তাদের চূড়ান্ত ফলাফল প্রকাশিত করা হয়েছে গতকাল 28 ডিসেম্বর সন্ধ্যা থেকে। তবে এই পরীক্ষা প্রথম অনুষ্ঠিত হয়েছিল ২০২০ সালের শেষের দিকে। লিখিত পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয় ২০২৩ সালের মাঝামাঝি সময়ে। লিখিত পরীক্ষার উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা প্রায় 26000। পরীক্ষার পর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এরপর মৌখিক পরীক্ষায় সকল শিক্ষার্থীরা উত্তীর্ণ হয়েছে তাদেরকে এবারের ১৭ তম শিক্ষক নিবন্ধনের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। এখানে রয়েছে প্রায় ২৩৯৮৫ জন। অর্থাৎ এই সকল শিক্ষার্থীরা চূড়ান্তভাবে মনোনীত হয়েছে এমন শিক্ষক হিসেবে যোগদান করতে পারবেন।

শিক্ষক নিবন্ধন ফলাফল দেখার নিয়ম

যারা উত্তীর্ণ হয়েছে তাদেরকে রাতে এসএমএসের মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হয়েছে। ফলাফল অনলাইন এর মাধ্যমে দেখতে চাচ্ছেন তারা প্রথমে এই ওয়েবসাইটে প্রবেশ করুন। ওয়েবসাইটে প্রবেশ করার পর রেজাল্ট অপশনে যেতে হবে। এরপর ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সাবমিট করলেই কাঙ্খিত ফলাফলটি চলে আসবে। ইউজার আইডি পরিবর্তে আপনাকে রোল নাম্বার দিতে হবে। কততম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করছেন সেটিও দিয়ে সাবমিটগুলি ফলাফল দেখতে পারবেন। ঈদে পদ্ধতিতে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল দেখতে হয়।

More: এমপিওভুক্ত শিক্ষকদের অবসর কল্যানের হিসাব

Share This Article