শিক্ষা মন্ত্রী কে এবং নতুন শিক্ষা‌ কারিকুলামে কি পরিবর্তন আসছে

Jahid Hasan

বাংলাদেশের বর্তমান শিক্ষা মন্ত্রী কে এবং নতুন শিক্ষা‌ কারিকুলামে কি পরিবর্তন আসতে শুরু করেছে সে বিষয়ে সম্পর্কে আপডেট তথ্য পাবেন এই প্রতিবেদনে। আসুন আমরা এই বিষয় সম্পর্কে এখন জেনে নেই।

সর্বশেষ বাংলাদেশের শিক্ষা মন্ত্রী ছিল দীপু মনি এরপর অনুষ্ঠিত হয় গত সাথে জানুয়ারি দ্বাদশ নির্বাচন। আর এই নির্বাচনে জয়লাভ করে চট্টগ্রাম ের আসন থেকে মহিবুল ইসলাম নওফেল। তাকে সরকার শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেন এবং বর্তমানে শিক্ষা মন্ত্রী হচ্ছেন মহিবুল ইসলাম নওফেল। দায়িত্ব পাওয়ার পরই তিনি বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছেন এবং শিক্ষা খাতে ব্যাপক উন্নতি করে বলে জানিয়েছেন। তিনি কি কি করবেন সে বিষয় সম্পর্কে জানার জন্য আপনারা শেষ পর্যন্ত আমাদের এই প্রতিবেদনটি পড়ে নেবেন।

আসতে চলেছে নতুন শিক্ষা কারিকুলামের আপডেট

একটি সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন শিক্ষা খাতে কিছু বিষয়গুলো ইনপুট করা হবে আর সেগুলো অবশ্যই শিক্ষার্থীদের এবং দেশের জন্য উন্নয়নমূলক হবে বলে জানিয়েছেন। যেমন এখানে গুরুত্বপূর্ণ সকল আপডেটগুলো দেওয়া হবে। কর্মক্ষেত্রের গ্রহণযোগ্য শিক্ষা ব্যবস্থা গুলো এখানে দেওয়া হবে বেশি। যাতে করে শিক্ষার্থীরা প্র্যাকটিক্যাল বিষয়ে ব্যাপক জ্ঞান অর্জন করতে পারে এবং সকল বিষয়ে উপস্থিত বুদ্ধি বৃদ্ধি পায়। এছাড়াও এখানে তুলে ধরা হবে বিভিন্ন ধরনের মূল্যায়ন পদ্ধতি। যার মাধ্যমে একজন শিক্ষার্থীর মেধা মূল্যায়ন করা হবে আধুনিক পদ্ধতিতে। আর শিক্ষা ব্যবস্থাকে আন্তর্জাতিক পর্যায়ের মানের করে তুলবে সেই প্রকল্পে এগিয়ে যাবেন তিনি।

২০২৩ সালের শেষের দিকে শিক্ষা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন ঘটেছে প্রয়োজনে সেগুলো সংস্করণ করা হবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশের নতুন শিক্ষামন্ত্রী কি সিদ্ধান্ত গ্রহণ করে নতুন শিক্ষা কারিকুলামে সে বিষয়ে জানার আগ্রহ রয়েছে শিক্ষক এবং শিক্ষার্থীদের। এছাড়াও অভিভাবকরা জানতে চাচ্ছেন কি ধরনের পরিবর্তন আনতে চাচ্ছেন কারণ শিক্ষার ব্যবস্থা রয়েছে ব্যাপক বিস্তার।

আরো পড়ুন: বুয়েট ভর্তি আবেদন প্রক্রিয়া

Share This Article