শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

Jahid Hasan
শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

এইমাত্র ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এর মাধ্যমে প্রায় ৩০ হাজারের অধিক প্রার্থীদেরকে সুযোগ দেওয়া হয়েছে এমপিও ভুক্ত শিক্ষকতা গ্রহণ করার সুযোগ হিসেবে। কিভাবে আপনারা নিবন্ধন পরীক্ষার রেজাল্ট দেখবেন সে বিষয়ে সম্পর্কে এবং এর তথ্যগুলো জানতে আমাদের আর্টিকেল পড়ুন।

প্রথমে আসি আমরা কিভাবে এর ফলাফল দেখবো সে বিষয়টি সম্পর্কে। সুপারিশ প্রাপ্ত প্রার্থীদেরকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিনা। অনেক ক্ষেত্রে এ এসএমএস আসতে দেরি হয় কিংবা এসএমএস আসে না। এক্ষেত্রে নিচের ধাপ গুলো অনুসরণ করুন এবং আপনার ফলাফল দেখে নিন অনলাইনে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

আপনি যদি অনলাইনে ফলাফল দেখতে চান তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন। এই ধাপগুলো অনুসরণ করেই আপনাকে ফলাফল দেখতে হবে। অবশ্যই আপনার রোল নম্বরটি থাকতে হবে এই পদ্ধতিতে ফলাফল দেখার জন্য।

প্রথমে একটি ইন্টারনেট সংযুক্ত মোবাইল অথবা কম্পিউটার নেই এরপর এখানে একটি ব্রাউজার ওপেন করুন। ব্রাউজারটি ওপেন হলে এই লিংকে প্রবেশ করুন।

প্রবেশ করার পর দেখতে পারবেন সেখানে রোল নম্বর এবং কততম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেই তথ্য দেওয়ার অপশন। উপরের সবগুলো অপশন পূরণ করুন এবং সাবমিট এ প্রেস করলেই ফলাফল দেখতে পারবেন।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় কতজন সুপারিশ প্রাপ্ত হয়েছে

মূলত এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগ পদ্ধতি। যাদের শিক্ষক হওয়ার ইচ্ছা রয়েছে তাদেরকে অবশ্যই এই পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হয়ে এমপি ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করতে পারবে। ( শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল ) তবে প্রাইভেট প্রতিষ্ঠানের ক্ষেত্রে এটির প্রয়োজন হয় না। এর মাধ্যমে সারা বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থীদের কে নিয়োগ দেয়া হয়ে থাকে। প্রতিবারের মতো এবারও এখানে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছিল। গত মাসে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে আর এই মাসে চূড়ান্ত ফলাফল প্রকাশিত করা হয়েছে গতকাল রাতে। ৩২৪৮০ তার থেকে মনোনীত করা হলেও প্রায় ৩ হাজার প্রার্থী প্রয়োজনীয় ফরম সাবমিট করেন। আরো ১০০০ প্রার্থীকে বিভিন্ন পর্যায়ক্রমে বাদ দেওয়া হয়েছে। বিভিন্ন ধরনের পুলিশ ভেরিফিকেশন এবং অন্যান্য ভুলত্রুটি থাকার কারণে এই প্রার্থীদেরকে বাদ দেওয়া হয়েছে।

২৭০৭৪ জন প্রার্থীকে অবশেষে চূড়ান্তভাবে সুপারিশ প্রাপ্ত করা হয়েছে। এরা সরাসরি বিভিন্ন এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক হওয়ার সুযোগ পাবেন। এর মাধ্যমে বাংলাদেশের বেকার সমাজের অনেক পরিবর্তন ঘটতে চলেছে। ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল অনেকটা কল্যাণ বয়ে নিয়ে আসছে প্রার্থীদের জন্য এমনটাই জানাচ্ছেন তারা।

Read: ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩

Share This Article