ভারতের রাষ্ট্রীয় পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

Jahid Hasan

এবার ভারতের রাষ্ট্রীয় সম্মাননা পাচ্ছেন পদ্মশ্রী পুরস্কার রেজওয়ানা চৌধুরী বন্যা। নিশ্চিত হওয়া গেছে বিভিন্ন মাধ্যম থেকে। এ বিষয় সম্পর্কে পরিষ্কার সকল তথ্যগুলো জেনে দেই এবং তার সম্পর্কে অনেক তথ্য জানবো এই প্রতিবেদনে।

রেজওয়ানা চৌধুরী বন্যা কে?

প্রথমে আমরা তার ব্যক্তিগত কিছু এবং পেশাগত কিছু বিষয় সম্পর্কে জানব। তিনি হচ্ছেন বাংলাদেশের পটুয়াখালীতে জন্মগ্রহণকারী একজন স্বনামধন্য সংগীত শিল্পী। এর পাশাপাশি তিনি কর্মজীবনে শিক্ষকতা করেছেন। তার সঙ্গীত জগতের ব্যাপক অবদান রয়েছে। পরিচিতির মধ্যে তার সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন হয়েছে রবীন্দ্র সংগীত শিল্পী এবং সংগীত শিক্ষক হিসাবে। এর আগেও তিনি বেশ কয়েকটি পুরস্কার পান যেমন 2016 সালের স্বাধীনতা পুরস্কার এবং 2017 সালে বঙ্গভূষণ পদক লাভ করেন। বহু আগে থেকে এবং সম্প্রীতি সময়ে তিনি ভারতের একটি পুরস্কার মনোনীত হয়েছেন।

পদ্মশ্রী পুরস্কার পেতে যাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

সোশ্যাল মিডিয়া সাহা বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি বিষয় ছড়িয়ে গেছে বেশি। আর সেটি হচ্ছে বাংলাদেশের সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী ভারতের বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত হয়েছেন। বাংলাদেশের জন্য অনেক গৌরব মন্ডিত একটি ব্যাপার।

গত বৃহস্পতিবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রেস নোট এর মাধ্যমে এ বিষয়ের নাম প্রকাশ করা হয়েছে। ভারতের যতগুলো বিশেষ সম্মাননা রয়েছে তার সামরিকের ক্ষেত্রে তার মধ্যে অন্যতম হচ্ছে এটি। এবারের মোট ৫ জনকে পদ্ম বিভীষণ, ১৭ জনকে পদ্মভূষণ আর ১১০ জনকে পদ্মশ্রী সম্মাননা দিয়েছেন। আমাদের বিখ্যাত সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী নাম রয়েছে।

এদিকে বাংলাদেশের সোশ্যাল মিডিয়া গুলোতে ছড়িয়ে গিয়েছে ভারতের রাষ্ট্রীয় পদ্মশ্রী সম্মাননা ভাবছেন রেজওয়ানা চৌধুরী। বাংলাদেশের অনেকেই থাকি ইতিমধ্যে শুভেচ্ছা জানিয়েছেন এবং তাকে নিয়ে অনেক গুণীজন কথা বলেছেন। অবশ্যই বাংলাদেশের জন্য গর্বিত একজন মানুষ এবং সঙ্গীত শিল্পী তিনি আরো বড় অবদান রাখবেন বলে আশা করা যাচ্ছে।

আরোও পড়ুন: সেরা বাংলা নাটক ২০২৪

Share This Article