সোলার নাকি আইপিএস কোনটি সেরা

Jahid Hasan

আজকে আমরা জানবো সোলার নাকি আইপিএস কোনটি সেরা সে বিষয়ে সম্পর্কে। কেননা অনেকে কনফিউশনে ভুগছেন কোনটি কিনলে ভালো হবে এবং কোনটিতে ভালো পারফরম্যান্স পাওয়া যাবে সে বিষয়ে সম্পর্কে। চলুন এখন আমরা দেখে নেই এই বিষয়টি।

বর্তমানে অতিরিক্ত তাপমাত্রার কারণে অসহ্যকর পরিস্থিতি ছড়িয়ে গেছে চারদিকে। আর এই অসহ্যকর পরিস্থিতি থেকে রেহাই পেতে অনেকে কিছু আইপিএস অথবা সোলার। কিন্তু কমেন্টের সমস্যাটি সম্মুখীন হচ্ছে সেটি হচ্ছে এ দুটির মধ্যে কোনটি ভাল হবে কিনলে সে সম্পর্কে। আর আজকের প্রতিবেদন সাজানো হয়েছে এ বিষয় সম্পর্কে যাতে করে আপনারা সঠিক পণ্যটি বাছাই করতে পারেন। চলুন তাহলে আমরা এখন সেই বিষয় সম্পর্কে জেনে নেই।

সোলার নাকি আইপিএস কোনটি সেরা

সেরা সেটি নির্বাচন করতে হলে অবশ্যই আপনাকে জানতে হবে বেশ কয়েকটি বিষয় সম্পর্কে। অর্থাৎ ফিচার সম্পর্কে পরিপূর্ণ আলোচনা। এই সকল বিষয়ে ধারণা থাকলে অবশ্যই আপনি নির্বাচন করতে পারবেন সঠিকটি।

দ্রুত চার্জ হওয়া

ছোলার এবং আইপিএস এর মধ্যে আপনি যেটি ব্যবহার করেন না কেন তার মধ্যে প্রথম বিষয় হচ্ছে দ্রুত চার্জ হওয়া। যদি চার্জ দ্রুত না হয় তাহলে আপনি তুলনামূলকভাবে ভালো সার্ভিস পাবেন না। এ দুইটার মধ্যে সবচেয়ে দ্রুত চার্জ হয় আইপিএস এ। কিন্তু আবার যদি চার্জিং কোয়ালিটি রিজাইন করা হয় তাহলে এগিয়ে রয়েছে সোলার। কেননা যদি বিদ্যুৎ না থাকে তাহলে সোলারের মাধ্যমে দ্রুত চার্জ করা সম্ভব হয়। হঠাৎ যে সকল অঞ্চলে বিদ্যুৎ চলে যায় এবং কিছুক্ষণ সময়ের মধ্যে আবার আসে তাদের জন্য আই পি এস ভালো। আর যেখানে বিদ্যুতের পরিমাণ কম থাকে সৌরশক্তিতে চার্জ করলে সেক্ষেত্রে দ্রুত চার্জ হবে।

টাকার পরিমান

যদি টাকার পরিমাণ হিসাব করা হয় তাহলে সে ক্ষেত্রে সমান সমান হয়। অর্থাৎ আইপিএস এবং সোলার একই পরিমাণ অর্থ দিয়ে কেনা সম্ভব হয়। সেক্ষেত্রে তা তো মনে ধারণ করাটা খুব কঠিন এবং জটিল।

লোড এবং ব্যাকআপ

যদি নোটগুলো শক্তিশালী হয় এবং ব্যাকআপ বেশি পেতে চান তাহলে অবশ্যই আইপিএস ব্যবহার করতে হবে। কেননা যদি সরাসরি ব্যাটারি থেকে চালান তাহলে সে ক্ষেত্রে ডিসি ইলেকট্রনিক্স পণ্যগুলো ব্যবহার করতে হয়। আজকে এসি গুলো ব্যবহার করতে চান সেক্ষেত্রে আপনাকে আইপিএস ব্যবহার করতে হবে। আইপিএস ব্যবহার করে সরাসরি ২২০ ভোল্টের সকল পণ্য চালানো সম্ভব হবে। এক্ষেত্রে অনায়াসে আইপিএস নিতে পারেন। আর মজার ব্যাপার হচ্ছে এখানে অটোমেটিক এর সুবিধা রয়েছে। যেমন কারেন্ট আসলে অটোমেটিক বন্ধ হয়ে যাবে আবার কারেন্ট চলে গেলে অটোমেটিক অন হয়ে যাবে।

বিদ্যুৎ সাশ্রয়ী

আপনি যদি সোলার নাকি আইপিএস কোনটি সেরা সেটি নির্বাচন করতে চান তাহলে অবশ্যই বিদ্যুৎ সাশ্রয়ীর কথা ভাবতে হবে। আইপিএস দিয়ে চার্জ দিলে সরাসরি বিদ্যুতের মাধ্যমে চার্জ দিতে হয় যার কারণে বৈদ্যুতিক খরচ হয়। আমি দিকে সোলার প্যানেলের মাধ্যমে চার্জ দিলে এক্ষেত্রে সমস্যা হওয়ার সম্ভাবনা খুব কম। কেননা সৌরশক্তি থেকে যে বিদ্যুৎ তৈরি করা হয় তার সম্পূর্ণ ফ্রি। সুতরাং এদিক থেকে এগিয়ে সোলার প্যানেল।

সোলার প্যানেলে কি কি ব্যবহার করতে হয়

এখন আপনার নির্বাচন করুন কোনটি সেরা সোলার প্যানেল নাকি আইপিএস সে বিষয়টি। এরকম আরো অন্যান্য সকল খবর জানতে হলে আমাদের সঙ্গে থাকুন।

Share This Article