মিনি আইপিএস তৈরি করার নিয়ম, Mini Ips Make

Jahid Hasan

এখন আমরা এই প্রতিবেদনে দেখবো মিনি আইপিএস তৈরি করতে কি কি লাগে সে বিষয় সম্পর্কে। কারণ বর্তমান সময়ে শহর এবং গ্রামে ব্যাপক চাহিদা বৃদ্ধি পেয়েছে Mini Ips Make এর। এখন আমরা সেই বিষয় নিয়ে জানব।

বর্তমান বৈদ্যুতিক‌ সমস্যা সবচেয়ে বড় সমস্যা। কারণ কাজগুলাই করা হয়ে থাকে। এই কারণেই বিদ্যুতের চাহিদা প্রচুর বৃদ্ধি পেয়েছে। আর বিদ্যুৎ ব্যবহারের পরিমাণ অনেক বেশি। ফটোকপি থেকে শুরু করে অফিস আদালতের বিভিন্ন কাজগুলো এখন এই বিদ্যুৎ শক্তির মাধ্যমে করা হয়। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ে যারা ইন্টারনেট ব্যবহার করে এবং ওয়াইফাই ব্যবহার করে থাকেন। যাদের বাসায় ছোট বাচ্চা রয়েছে অথবা বৃদ্ধ রয়েছে। তাদের ফ্যানের বাতাস অথবা অন্যান্য বিষয় প্রয়োজন হয়ে থাকে। অনেকে ব্যবহার করে থাকেন বিভিন্ন ধরনের সোলার এবং বড় ধরনের আইপিএস। যারা ছোট ফ্যান অথবা কম্পিউটার ব্যবহার করতে চান তাদের mini ips হলেই হয়। কিন্তু কম খরচে কিভাবে এটি তৈরি করবে জানেন না। আপনারা যদি এই প্রতিবেদন করেন তাহলে এখান থেকে জানতে পারবেন কিভাবে তৈরি করবেন ঘরে বসে নিজে নিজেই।

মিনি আইপিএস তৈরি করার নিয়ম

বাজেট অনুসারে আপনারা নিজে নিজেই এ ধরনের আইপিএস তৈরি করতে পারবেন। এক্ষেত্রে আপনি যদি কম্পিউটার অথবা ছোটখাটো একটি ফ্যান চালাতে চান সে ক্ষেত্রে ২ হাজার টাকার ভিতরে একটি শক্তিশালী ব্যাটারি নিতে পারবেন। আর এর জন্য একটি সার্কিট বোর্ড প্রয়োজন হবে। যার মাধ্যমে চার্জ হবে আবার অটোমেটিক ভাবে কারেন্ট আসলে বন্ধ হবে। এই ধরনের সার্কিট এর মূল্য সাধারণত হয়ে থাকে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত।

অন্যদিকে প্রয়োজন হবে বিভিন্ন ধরনের তার এবং সুইচ। যেগুলো দিয়ে খুব সহজে আপনি নিজে নিজেই তৈরি করতে পারবেন। মূলত এগুলো থাকে অটোমেটিক সবকিছু তৈরি করা। শুধুমাত্র ফিটিং করলে তৈরি হয়ে যাবে আপনার মিনি আইপিএস। যারা মিনি আইপিএস তৈরি করার নিয়ম ভিডিও করে দেখতে চান তারা নিচের ভিডিও থেকে দেখে নিতে পারেন।

এই রিলেটেড প্রতিবেদন গুলো দেখতে হলে অবশ্যই আমাদের বিডি প্রাইস ক্যাটাগরি দেখুন। সাধারণত এই ধরনের আইপিএস তৈরি করতে খরচ হয় ৫ হাজার টাকা থেকে ৬০০০ টাকা পর্যন্ত।

অন্যান্য প্রতিবেদন: রাউটার আইপিএস কি এবং দাম কত

Share This Article