ডিএসএলআর ক্যামেরা কেনার পূর্বে কি কি বিষয় লক্ষ্য রাখতে হয়

Jahid Hasan

এখন এখান থেকে আমরা জানবো ডিএসএলআর ক্যামেরা কেনার পূর্বে কি কি বিষয় লক্ষ্য রাখতে হয় সে বিষয়ে সম্পর্কে। চলো নিচে থেকে আমরা ধাপে ধাপে দেখে নেই এই সকল বিষয়।

দুর্দান্ত ছবিগুলো তুলতে হলে অবশ্যই প্রয়োজন উন্নত মানের ক্যামেরা গুলো। আর উন্নত মানের ক্যামেরা গুলোর মধ্যে বর্তমানে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে ডিএসএলআর ক্যামেরা। আর এই ধরনের ক্যামেরা চাহিদা বৃদ্ধি পেয়েছে সাম্প্রতিক সময় অনেক বেশি। পূর্বে প্রায় কয়েকটি অঞ্চল মিলে একটি ক্যামেরা ছিল যেখানে মানুষজন ছবি উঠতো। কিন্তু সকল কিছু সচলব্য হওয়ার কারণে মানুষের এগুলো কেনার চাহিদা বৃদ্ধি পেয়েছে। কিন্তু সেক্ষেত্রে একটি মানুষের বিষয়টি বেশ অজানা রয়েছে। আর সেই বিষয়টি হচ্ছে এই ক্যামেরা কেনার করবে কি কি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হয়। আর কোন কোন বিষয়ে লক্ষ্য রাখলে সবচেয়ে ভালো হয় সে বিষয়ে সম্পর্কে। আপনাদের সাথে আজকে এই বিষয় নিয়ে আমরা খোলামেলা আলোচনা করব। যাতে করে বুঝতে পারেন কোনটি আপনার জন্য সেরা হবে।

ডিএসএলআর ক্যামেরা কেনার পূর্বে কি কি বিষয় লক্ষ্য রাখতে হয়

রেজুলেশন

এই ধরনের ক্যামেরা কেনার পূর্বে প্রথমে যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটি হচ্ছে রেজুলেশন কত সেটি। রেজুলেশন যত বেশি হবে তত ভালো পারফরম্যান্স হবে একজন ব্যবহারকারী আর দুর্দান্ত সকল ছবিগুলো তোলার সম্পর্ক হবে। সবসময় খেয়াল রাখতে হবে কমপক্ষে রেজুলেশন যেন ১৫ মেগাপিক্সেলের উপরে হয়।

ডিসপ্লে

এ ধরনের ক্যামেরার জন্য ডিসপ্লে অবশ্যই ভালো হতে হয়। যতটা সম্ভব টাচ ডিসপ্লে যুক্ত এই ধরনের ক্যামেরা কেনা। তাহলে খুব সহজেই কন্ট্রোল করা যায় এবং এডিট করা সম্ভব হয়।

ক্যামেরা সেন্সর

বর্তমান সময়ে যে সকল আধুনিক সেন্সর এসেছে সেগুলো এর মধ্যে আছে কিনা সেটা দেখতে হবে। কারণ ভালো ছবি তোলার ক্ষেত্রে অবশ্যই নির্ভর করে এই সকল সেন্সর এর উপর। তাই দেখুন এ সকল সেন্সর যুক্ত আছে কিনা আপনার চাহিদা হবে সে বিষয়টি।

লেন্স ব্যবহার

প্রয়োজন অনুসারে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের লেন্স ব্যবহার করতে হয় ক্যামেরাতে। এখন দেখতে হবে আপনার চাহিদা মাফিক লেন্সগুলো এখানে সাপোর্ট করছে কিনা অথবা কেমন পারফরম্যান্স দিবে সে বিষয় সম্পর্কে দেখে নিন।

রিভিউ দেখা

এ ধরনের ক্যামেরা কেনার পূর্বে অবশ্যই বেশ কয়েকটি করে রিভিউ দেখে নেবেন। তাহলে উক্ত বিষয় সম্পর্কে আপনার একটি ধারণা হয়ে যাবে। এ সকল রিভিউ দেখতে পারেন ফেসবুক গ্রুপ এবং ইউটিউব থেকে।

এই ছিল ডিএসএলআর ক্যামেরা কেনার পূর্বে কি কি বিষয় লক্ষ্য রাখতে হবে সে বিষয়টি। এরকম আরো অন্যান্য বিষয়গুলো দেখতে হলে আমাদের ফাজার পত্রিকা পড়ুন।

অন্যান্য প্রতিবেদন- Redmi Note 13 Pro

Share This Article