সোলার প্যানেলে কি কি ব্যবহার করতে হয়

Jahid Hasan

গরমের তীব্রতায় অনেকেই সোলার প্যানেল কিনতে চাচ্ছেন। কিন্তু সোলার প্যানেলে কি কি লাগে সে বিষয় সম্পর্কে অনেকেরই জানা নেই। আজকের এই প্রতিবেদনে ‌Solar Panlel Instrument সম্পর্কে পরিপূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব আপনাদেরকে।

চারদিকে গরমের উত্তাপ বৃদ্ধি পেয়েছে আর এই সময়ের পেয়েছে বৃদ্ধি লোডশেডিং এর। যার কারণে অতিষ্ট হয়ে মানুষজন এখন শান্তির ছোঁয়া খুঁজছে। গরমের এই তীব্রতায় ব্রিটিশ রকের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে যার কারণে শীতল বাতাস পাওয়ার অপেক্ষায় সবার। কারেন না থাকার কারণে ঠান্ডা হওয়ার বাতাস পাচ্ছেন না অনেকেই। এজন্য বিকল্প পদ্ধতিতে রয়েছে বিভিন্ন ধরনের আইপিএস এবং অন্যান্য বিষয়গুলো। কিন্তু কারেন্টের পরিমাণ একদম কম থাকার কারণে এগুলো ব্যবহার সম্ভব হচ্ছে না অনেকের। যার কারণে বেছে নিয়েছে অনেককে সোলার। এখন আমরা এ বিষয় সম্পর্কে জানব।

সোলার প্যানেলে কি কি ব্যবহার করতে হয়

সোলার ব্লেড

কেউ যদি সৌরশক্তি ব্যবহার করতে চায় তাহলে অবশ্যই তাকে প্রথমে দিতে হবে একটি সোলার ব্লেড। মূলত এর সাহায্যে সূর্যের আলো শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করা হয়। সূর্যের তাপ থেকে এই ব্লেড বিদ্যুৎ শক্তিতে কনভার্ট করে তারপর আউটপুট প্রদান করে। আর এটি পরিমাপ হিসাব করা হয় সাধারণত কত ওয়াট ব্যবহৃত হবে সে বিষয়ের উপর। আবার অনেকে জানতে চান প্রতি ওয়াট সোলার ব্লেডের দাম কত হয়ে থাকে। সাধারণত প্রতি ওয়ার্ড চল্লিশ টাকা থেকে শুরু করে এর থেকে বেশি পর্যন্ত হয়ে থাকে।

More: সেইফ ১৪ ইঞ্চি সোলার ফ্যান দাম

সোলার ব্যাটারি

মূলত এই ব্যাটারীতে নির্ভর করবে আপনি কি কি ব্যবহার করবেন সে বিষয়ের উপরে। কারণ আপনি লোড যত বেশি ব্যবহার করবেন তত এম্পিয়ারের ব্যাটারি নিতে হবে। তবে অনেকে যে বিষয়টি নিয়ে কনফিউশন থাকে সেটি হচ্ছে পানি ব্যাটারি ব্যবহার করবে নাকি পাউডার ব্যাটারি ভালো হবে সে বিষয় সম্পর্কে। সব সময় এসিড অর্থাৎ পানি ব্যাটারিগুলো তুললাম ভালো পারফরমেন্স দিয়ে থাকে। যত বেশি এম্পিয়ার ব্যবহার করবেন তত বেশি পারফরম্যান্স পাবেন।

কন্ট্রোলার

যদি চার্জিং এবং অন্যান্য বিষয়গুলো নিয়ন্ত্রণে রাখতে চান এবং মনিটর আকারে দেখতে চান তাহলে এর কন্ট্রোলার ব্যবহার করতে হবে আপনাকে। এটি ব্যবহার করা আবশ্যিক নয়। তবে এটি ব্যবহার করলে চার্জ কোয়ালিটি এবং লোড কোয়ালিটি সম্পর্কে খুব সহজে ধারণা পাওয়া যায়।

এই ছিল সোলার প্যানেলে কি কি ব্যবহার করা হয় সে বিষয় সম্পর্কে। তবে এছাড়া প্রয়োজন হবে আপনার প্রয়োজনীয় লোড। অর্থাৎ আপনি কি কি ব্যবহার করতে চাচ্ছেন যেমন ফ্যান, লাইট এবং অন্যান্য বিষয়গুলো।

অন্যান্য – ভিশন চার্জার ফ্যান দাম ১৪ ইঞ্চি

Share This Article