মিনি আইপিএস বানাতে কত টাকা খরচ হয়

Jahid Hasan

আজকে আপনাদের জন্য রয়েছে দারুন একটি চমক। থাক আপনারা জানতে পারবেন মিনি আইপিএস বানাতে কত টাকা খরচ হয় সে বিষয় সম্পর্কে। চলুন দেখে নেই ‌Mini IPS Price in BD সম্পর্কে।

তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পেয়েছে বিভিন্ন ধরনের ইলেকট্রনিক্স পণ্যগুলোর। বিশেষ করে আইপিএস, এয়ার কুলার এবং এয়ারকন্ডিশন সহ অন্যান্য প্রডাক্ট এর ব্যবহার বেড়েছে কয়েক গুণ। যার কারণে অনেকে মার্কেট থেকে কিনতে পারছেন না। বেশিরভাগ দোকানে stockout হয়ে যাচ্ছে আবার অনেক দোকানে বেশি মূল্যে কিনতে হচ্ছে। তবে যাই হোক কিভাবে আপনারা ঘরে বসেই বানাতে পারবেন অথবা কত টাকা খরচ হতে পারে সে বিষয় সম্পর্কে তুলে ধরা হবে এক হন। যাতে করে নিজেরাই মেনুফ্যাকচার করতে পারেন এবং লাভবান হতে পারেন।

মিনি আইপিএস বানাতে কত টাকা খরচ হয়

যদি আপনার বাজেট মিড লেভেলে হয় তাহলে অবশ্যই এটি বানাতে পারবেন। চলুন দেখে নেই কোন পার্টস কিনতে কত টাকা খরচ হয় এবং অন্যান্য বিষয়গুলো। প্রথমে প্রয়োজন হবে মিনি আইপিএস সার্কিট। এটি অনেকেরই জানা থাকে না যারা সাধারণত এ বিষয় নিয়ে কাজ করে থাকে তাদেরই জানা থাকে। যদি বাজার থেকে এ ধরনের সার্কিট কিনেন তাহলে তার জন্য খরচ হবে আপনার মাত্র ৫০০ থেকে ৬০০ টাকা। যদি আধুনিক টেকনোলজির সিস্টেম নিতে চান তাহলে সে ক্ষেত্রে খরচ হতে পারে মাত্র ১৫০০ থেকে ২ হাজার টাকা। এরপর আপনাকে কিনতে হবে একটি সার্কিট বক্স। এ সার্কিট বক্স এর মাধ্যমে একজন ব্যবহারকারীকে নিরাপদে রাখতে হবে সার্কিটটি। এরপর ব্যবহার করতে হবে বেশ কয়েকটি সুইচ এবং কেবল। যেগুলোর দাম সাধারণত হয়ে থাকে সর্বসা করলে ৩০০ থেকে ৪০০ টাকা।

এরপর ব্যবহার করতে হবে একটি ব্যাটারি। এটি নির্ভর করবে আপনি কত ওয়াট পর্যন্ত লোড নেবেন সে বিষয় সম্পর্কে। যত বেশি লোড ব্যবহার করবেন তত এম্পিয়ার যুক্ত হবে। সে ক্ষেত্রে নতুন পাউডার ব্যাটারি কিনলে এর দাম পরে সাড়ে ৫ হাজার থেকে ৭ হাজার টাকা পর্যন্ত। আর যদি এসিড ব্যাটারি ব্যবহার করা হয় তাহলে দাম করার ১০ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত। এর থেকে আরো কম এম্পিয়ারের ব্যাটারি রয়েছে যেগুলোর দাম পরে প্রায় হাজার টাকা থেকে শুরু। অর্থাৎ আপনি কোন ধরনের ব্যাটারি ব্যবহার করবেন সেটির উপর নির্ভর করবে। মোটামুটি সর্বসাকুল্যে আপনার খরচ হতে পারে ৭ থেকে ৮ হাজার টাকা পর্যন্ত। অর্থাৎ মিনি আইপিএস বানাতে এই পরিমাণ টাকা খরচ হতে পারে।

অন্যান্য প্রতিবেদন: 12V 90 Amp Battery

Share This Article