সোলার বা ডিসি ফ্যান কি এবং ব্যবহারের নিয়ম, Solar fan and DC Fan

Jahid Hasan

অনেকে জানতে চাচ্ছেন সোলার বা ডিসি ফ্যান কি এবং কিভাবে কাজ করে থাকে সে বিষয় সম্পর্কে। অর্থাৎ আজকের এই প্রতিবেদনে একজন পাঠক জানতে পারবেন ‌Solar fan and DC Fan সম্পর্কে সকল তথ্যগুলো।

গ্রাম অঞ্চল থেকে শুরু করে শহর অঞ্চল পর্যন্ত সব জায়গায় এখন সোলার ব্যবহার করা হচ্ছে। মূলত বৈদ্যুতিক চাহিদা পূরণের জন্য এটি ব্যবহার করা হয়ে থাকে। মোট কথা হচ্ছে এটি সম্পূর্ণ একটি পরিবেশবান্ধব। অর্থাৎ এখানে যে বিদ্যুৎ উৎপন্ন হয় সেটি হচ্ছে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়। প্রকৃতির কোন ক্ষতি হয় না এমনটাই। বর্তমানে এ সোলারগুলোতে ব্যবহার করা হয় এক ধরনের ব্যাটারি। আর এই ব্যাটারির মাধ্যমে চালানো হয় ফ্যান। মূলত সোলার ফ্যান এবং ডিসি ফ্যান একই। কিন্তু এর ব্যবহার সম্পর্কে অনেকেই জানেন না। যার কারণে দ্বিধা দ্বন্দ্বে পড়ে থাকেন অনেকে। যাদের এই বিষয়টি জানা নেই তাদের জন্য আমাদের এই প্রতিবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা এখান থেকেই তারা জানতে পারবেন এটি ব্যবহার করার নিয়ম এবং এটি কি বিষয় সে সম্পর্কে।

সোলার বা ডিসি ফ্যান কি এবং ব্যবহারের নিয়ম

আমরা বাসা বাড়িতে সরাসরি যে কারেন্ট ব্যবহার করি সেটা হচ্ছে অল্টারনেটিভ কারেন্ট। মূলত বিদ্যুৎ দুই প্রকার একটি হচ্ছে অল্টারনেটিভ আরেকটি হচ্ছে ডাইরেক্ট। আর ব্যাটারির মাধ্যমে যেটি ব্যবহার করা হয় সেটি হচ্ছে ডাইরেক্ট কারেন্ট। সংক্ষিপ্ত যাকে বলা হয় ডিসি কারেন্ট। যখন একজন ব্যক্তি সোলার ব্যবহার করে তখন তাকে অবশ্যই ব্যবহার করতে হয় একটি ব্যাটারি। আর এই ব্যাটারী থেকে যে বিদ্যুৎ আসে সেটি হচ্ছে ডিসি কারেন্ট। অর্থাৎ ডাইরেক্ট কারেন্ট। কারেন্ট দুই প্রকার হওয়ার কারণে এই দুই মাধ্যমে ব্যবহারের ইলেকট্রনিক্স যন্ত্রপাতিও আলাদা। আর ফ্যানের দিক থেকে সেটিও আলাদা।

মার্কেটে বিভিন্ন ব্র্যান্ডের সোলার ফ্যান বা ডিসি ফ্যান পাওয়া যায়। সোলার ফ্যান এবং ডিসি ফ্যান সাধারণত একই ধরনের হয়ে থাকে। এগুলো ব্যাটারির সাথে লাগিয়ে সরাসরি চালানো সম্ভব হয়। এগুলো সাধারণত ৬ ভোল্ট ১২ ভোল্ট এবং ২৪ ভোল্টের হয়ে থাকে। ব্যাটারি অনুসারে অর্থাৎ battery volt অনুসারে এই ফ্যানগুলো কিনতে হয়। এজন্য আপনার ব্যাটারি অনুসারে এ ফ্যানগুলো কিনবেন। আর কেনার সময় অবশ্যই দেখে নেবেন সেটি সোলার বা ডিসি ফ্যান কিনা। বাজারে ৬ ইঞ্চি থেকে শুরু করে ১৮ ইঞ্চি অথবা ২৪ ইঞ্চি পর্যন্ত ডিসি ফ্যান রয়েছে। আপনারা চাহিদা মাফিক এই ফ্যানগুলো ক্রয় করতে পারেন। আমাদের ওয়েবসাইটে এই ধরনের ফ্যান নিয়ে বিভিন্ন তথ্য দেওয়া রয়েছে এবং দাম সম্পর্কে আইডিয়া দেওয়া হয়েছে। যারা দেখতে আগ্রহী তারা নিচের লিংকে প্রবেশ করুন।

অন্যান্য- ভিশন চার্জার ফ্যান দাম ১৪ ইঞ্চি

Share This Article