স্ট্যান্ড ফ্যান নাকি এয়ার কুলার কোনটি সেরা?

Jahid Hasan

এই প্রতিবেদন এখন তুলে ধরব স্ট্যান্ড ফ্যান নাকি এয়ার কুলার কোনটি সেরা। অর্থাৎ এই প্রতিবেদন থেকে আপনি আপনার সেরা প্রোডাক্টটি বাছাই করে নিতে পারবেন।

বর্তমান সময়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে বিভিন্ন ধরনের ফ্যান এবং এয়ার কুলারগুলো। জনপ্রিয়তা পাওয়ার অন্যতম কারণ হচ্ছে অতিরিক্ত গরম। কেননা অতিরিক্ত গরমের কারণে অতিষ্ঠ হয়ে মানুষজন বিভিন্ন ধরনের কুলিং সিস্টেম এবং রিচার্জেবল ফ্যানগুলো। কিন্তু সেগুলো প্রকৃতপক্ষে সার্ভিস ভালো দিচ্ছে কিনা সে বিষয় নিয়ে রয়েছে অনেকের সংশয়। আর অনেকেই বিভিন্ন ধরনের রিভিউ দেখেও পর্যাপ্ত পরিমাণে ধারণা পাচ্ছে না এরকম কুলিং সিস্টেম থেকে। চলুন এখন আমরা আপনাদেরকে এমন একটি ধারণা দেবো যার মাধ্যমে এখান থেকে জানতে পারবেন সকল গুরুত্বপূর্ণ তথ্য এবং বিষয়গুলো।

স্ট্যান্ড ফ্যান নাকি এয়ার কুলার কোনটি সেরা

এগুলো তার জন্য বিবেচনা করতে হলে অবশ্যই প্রথমে বেশ কয়েকটি পারফরমেন্সের কথা আলোচনা করতে হবে। এখন আমরা নিচে এই সকল পারফরমেন্সের বিষয়গুলো তুলে ধরব আপনাদের সামনে।

বিদ্যুৎ সাশ্রয়ী

স্ট্যান্ড ফ্যান গুলো তুলনামূলকভাবে বেশি বিদ্যুৎ অপচয় করে থাকে। কেননা এখানে বেশি ওয়াটের মটর লাগানো হয় যার কারণে এই সমস্যাটি দেখা যায়। অন্যদিকে কুলিং ফ্যানগুলো কম বিদ্যুৎ অপচয় করে যার কারণে বিদু্যৎ শাস্ত্রয় হয়ে থাকে।

শীতল বাতাস

স্পিড অর্থাৎ স্ট্যান্ড ফ্যানগুলোতে তুলনামূলকভাবে কম শীতল বাতাস লাগে। তবে এগুলোর বাতাসের গতি বেশি থাকে যার কারণে জানালার কাছে রাখলে খুব সহজে রুম শীতল হয়ে যায়। বিশেষ করে একসঙ্গে অনেকজনের বাতাসের প্রয়োজন হলে এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। অন্যদিকে বিভিন্ন রিভিউতে যেভাবে ঠান্ডা হওয়া প্রবাহিত হওয়ার কথা বলা হয় এয়ার কুলারগুলোতে। তুলনামূলকভাবে তার চেয়ে অনেক কম ঠান্ডা হওয়া প্রবাহিত হয়। অর্থাৎ পর্যাপ্ত পরিমাণে পাওয়া সম্ভব হয় না। এজন্য বেশিরভাগ মানুষই এই বিষয়টি নিয়ে হতাশ।

দাম

যদি কেনার প্রাইজের কথা বলা হয় তাহলে স্ট্যান্ড ফ্যানদের তুলনায় প্রায় কয়েক গুণ বেশি দাম দিয়ে কিনতে হয় কুলারগুলো। অর্থাৎ এগুলোর দাম তুলনামূলকভাবে অনেক বেশি।

প্যানাসনিক দেড় টনের এসি

এখন আপনারাই বিবেচনা করুন স্ট্যান্ড ফ্যান নাকি এয়ার কুলার কোনটি সেরা। এরকম আরো আপডেট বিভিন্ন ধরনের টেকনোলজি সংক্রান্ত খবরগুলো পেতে হলে আমাদের পত্রিকা পড়ুন নিয়মিত এবং বেশি করে।

Share This Article