এসিড ব্যাটারি নাকি পাউডার ব্যাটারি কোনটি সেরা?

Jahid Hasan

ইলেকট্রনিক্স বিষয়ক আলোচনার আজকের প্রসঙ্গে রয়েছে এসিড ব্যাটারি নাকি পাউডার ব্যাটারি কোনটি সেরা বিষয় সম্পর্কে। প্রতিবেদনে সে বিষয় সম্পর্কে আলোচনা করা হচ্ছে।

যারা সোলার অথবা আইপিএস ব্যবহার করতে আগ্রহী তাদের মধ্যে অনেকেই কিনতে চাচ্ছেন ব্যাটারি। কিন্তু ব্যাটারি কেনার ক্ষেত্রে সবারই একটি যে কমন সমস্যা সেটি হচ্ছে কোন ধরনের ব্যাটারি কিনবে তারা সেই বিষয় সম্পর্কে। অর্থাৎ কোন ধরনের ব্যাটারি সবচেয়ে ভালো সে বিষয় সম্পর্কে। চলুন এখন আমরা এই দুইটির ব্যাটারির মধ্যে কোনটি সেরা সেটি দেখেনিই।

এসিড ব্যাটারি নাকি পাউডার ব্যাটারি ব্যাটারি কোনটি সেরা

কেনার পূর্বে বেশ কিছু বিষয় লক্ষ্য রাখতে হয়। যেমন কোনটি পাওয়ার কত এবং ধারণক্ষমতা কেমন সে বিষয় সম্পর্কে। আসুন এখন আমরা এই সকল বিষয় দেখে নিই এবং তারপর অন্যান্য তথ্যগুলো জানি।

পারফরমেন্স

যদি পারফরমেন্সের কথা উল্লেখ করা হয় তাহলে তুলনামূলকভাবে শক্তিশালী হচ্ছে এসিড ব্যাটারি। কারণ পাউডার ১২ ভোল্ট ১২০ অ্যাম্পিয়ার ব্যাটারি অন্যদিকে এসিড ব্যাটারি ১২ ভোল্ট ১২০ এম্পিয়ার ব্যাটারির মধ্যে রয়েছে বিশাল পার্থক্য। কারণ তুলনামূলকভাবে দীর্ঘ সময় পর্যন্ত ব্যাকআপ পাওয়া যাবে। প্রায় ৬০ শতাংশ বেশি পারফরমেন্স পাওয়া সম্ভব হয় এখান থেকে।

স্থায়িত্ব

যদি এ সকল ব্যাটারির ওপরে প্রচন্ড লোড দেওয়া হয় তাহলে সে ক্ষেত্রে তুলনামূলকভাবে বেশি স্থায়িত্ব হয়ে থাকে এসিড ব্যাটারিগুলো। আর অল্প সময়ের মধ্যেই স্থায়িত্ব হারিয়ে ফেলে পাউডার ব্যাটারি।

রিসাইকেল

পাউডার ব্যাটারি কখনো রিসাইকেল করা যায় না। আর সেটি করা গেলেও বেশি দিন স্থায়িত্ব হয় না। অন্যদিকে এসিড ব্যাটারি খুব দ্রুত রিসাইকেল করা যায় এবং আগের মত অর্থাৎ নতুনের মত ব্যাকআপ পাওয়া সম্ভব হয়। যার কারণে এ ধরনের ব্যাটারি দীর্ঘ সময় পর্যন্ত ব্যবহার করা যায় এবং প্রচুর লাভবান হওয়া সম্ভব।

দাম

এই ব্যাটারির ২টির দামের পার্থক্য হয়ে থাকে প্রায় দ্বিগুণ। অর্থাৎ যদি ১২০ এম্পিয়ারের পাউডার ব্যাটারির দাম ৬০০০ হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে এসিড ব্যাটারির দাম হয়ে থাকে ১১ থেকে ১৪ হাজার টাকা পর্যন্ত। অর্থাৎ পারফরমেন্সের দিক থেকেও যেমন ভালো ঠিক তেমনভাবে দামের দিক থেকেও এগিয়ে রয়েছে এটি।

আশা করা যাচ্ছে এই প্রতিবেদন থেকে এসিড ব্যাটারি নাকি পাউডার ব্যাটারি কোনটি সেরা সে বিষয় সম্পর্কে জানলেন। এরকম আরো অন্যান্য ব্যাটারি সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনারা আমাদের পত্রিকা পড়বেন।

অন্যান্য প্রতিবেদন- Hamko 120 Amp Battery

Share This Article