Portable Ac, পোর্টেবল এসি কি এবং পোর্টেবল এসির কাজ

Jahid Hasan

এখন আপনাদের সামনে উপস্থাপন করা হচ্ছে পোর্টেবল এসি কি এবং পোর্টেবল এসির কাজ সম্পর্কে। Portable Ac সম্পর্কে যাবতীয় সকল গাইডলাইন এবং অন্যান্য বিষয়গুলো জানতে পারবেন একজন পাঠক এখান থেকে।

চারিদিকে গরমের উত্তাপে ছড়িয়ে গেছে। আর এই গরমে স্বস্তির নিঃশ্বাস পেতে মানুষজন গাছের ছায়া খুঁজে নিচ্ছে। যারা গ্রামে বসবাস করে তারা খুব সহজেই এই গাছের শীতল ছায়া পায়। কিন্তু শহর অঞ্চলে এর পরিমাণ খুব কম। আর সব থেকে অসুবিধার বিষয় হচ্ছে গ্রামের তুলনায় শহরে সবচেয়ে গরম বেশি থাকে এবং তাপমাত্রা বেশি হয়। এ সময় ফ্যানের বাতাস পাওয়া খুব কঠিন হয়ে যায়। কেননা অনেক অঞ্চলে কারেন্টের পরিমাণ খুব কম থাকে যার কারণে লোডশেডিং বেশি হয়ে থাকে। আবার ফ্যানের বাতাসও অনেক সময় অসহ্য এবং গরম লাগে। যাদের প্রচুর অর্থ রয়েছে তারা ব্যবহার করে এয়ারকন্ডিশনার অথবা বিভিন্ন ধরনের বড় বড় এয়ার কুলার। যার মাধ্যমে রুমে শীতল হাওয়া প্রবাহিত হয় এবং তাদের শরীরকে ঠান্ডা করে। কিন্তু অনেকের বাসাতে এই ধরনের ব্যবস্থা নেই যার কারণে তারা এই ব্যয়বহুল ভাবে এটি ব্যবহার করতে পারেন না। আর তাদের জন্যই আমাদের আজকের এই প্রতিবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পোর্টেবল এসি কি?

প্রথমেই বলে রাখছি এটি কোন ধরনের এয়ার কন্ডিশনার না। মূলত এটি এয়ার কুলার। কিন্তু সবার কাছে এটি এসি হিসেবে বেশি পরিচিতি লাভ করেছে। মূলত এটি হচ্ছে এক ধরনের ছোট এয়ারকুলার যার মাধ্যমে শীতল বাতাস প্রবাহিত হয়। অর্থাৎ স্বাভাবিক তাপমাত্রার তুলনায় প্রায় কয়েক ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত শীতল হাওয়া প্রবাহিত করতে পারে। যার কারণে শরীর দ্রুত শীতল হতে থাকে। বেশ কয়েকজন ব্যবহারের কাছ থেকে বেশ ভালো রিভিউ পাওয়া যায় বলে জানা গেছে।

পোর্টেবল এসির কার্যকারিতা

অনেকে জানতে চান এটি কেমন কার্যকারিতা দিয়ে থাকে। মূলত পোর্টেবল এসি গুলো তেমন বেশি কার্যকারিতা দিয়ে থাকে না। যেমন সর্বোচ্চ এক থেকে দুই মিটার পর্যন্ত এর ঠান্ডা বাতাস প্রবাহিত হয়। ছোট বাচ্চাদের ক্ষেত্রে এটি ব্যবহারের জন্য একদম পারফেক্ট। বড়দের তুলনামূলকভাবে তেমন কার্যকারিতা পাওয়া যায় না। যদি কেউ অতি কাছে নিয়ে এটি ব্যবহার করে তাহলে এর ভালো পারফরম্যান্স পাওয়া যায়। তবে বিভিন্ন কোম্পানি এবং ব্র্যান্ড অনুসারে এর পারফরম্যান্স ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আমাদের পরবর্তী আর্টিকেলে আপনারা দেখতে পারবেন বিভিন্ন ব্র্যান্ডের এসির কার্যকারিতা এবং দাম সম্পর্কে। এজন্য আমাদের বিডি প্রাইস ক্যাটাগরি দেখুন।

অন্যান্য প্রতিবেদন- VISION Evaporative Air Cooler Price

Share This Article