টি-টোয়েন্টি বিশ্বকাপে কঠিন পরিসংখ্যানে পরল বাংলাদেশ, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা

HM Mahfuj

ব্যর্থতার বেড়াজালে বাংলাদেশ ক্রিকেট টিম, ২০২৩ সালটা বাংলাদেশ ক্রিকেট টিম কাটিয়েছে তাদের পছন্দের ওডইআই ফরম্যাটের বাজে একটি বছর। যেই ওয়ানডে ফরম্যাটে ২০২২ এবং ২০২৩ সালে ক্রিকেটের বড় বড় দেশগুলোকে সিরিজ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। সেই দলগুলোর সাথে হেরে ২০২৩ সালে বাজে একটি ওয়ার্ল্ড কাপ কাটিয়েছে বাংলাদেশ। ২০০৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ যতগুলো ওডিআই ওয়ার্ল্ড কাপ খেলেছে, এদের মধ্যে সবগুলো ওয়ার্ল্ডকাপে তিনটি করে জয় রয়েছে বাংলাদেশের। তবে ২০২৩ সালের ওডিআই ওয়ার্ল্ড কাপে মাত্র ২ জয় নিয়ে পয়েন্ট টেবিলের ৮ নম্বরে থেকে বিশ্বকাপের মিশন শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ।

২০২৩ সালের ডিসেম্বরেও নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি ওডিআই ম্যাচ খেলেছে বাংলাদেশ, যেখানে প্রথম দুটিতে কোন লড়াই না করে বিবর্ণভাবে হেরেছে বাংলাদেশ। তবে তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ৯৮ রানে অলআউট করে বাংলাদেশ এবং ৯ উইকেটে সেই ম্যাচটি বাংলাদেশ জিতে নেয়। তবুও তিন ম্যাচের সিরিজ দুই এক ব্যবধানে হারে বাংলাদেশ।

এটা গেল ওয়ানডেতে বাংলাদেশের বিবর্ণতার কথা, এবার আসা যাক টি-টোয়েন্টিতে বাংলাদেশের অবস্থা। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দুই-এক ব্যবধানে সিরিজ হারার পর টি-টোয়েন্টি সিরিজে এক এক ব্যবধানে ড্র করে বাংলাদেশ। যেখানে বাংলাদেশ হাড্ডাহাড্ডি লড়াই করে টি-টোয়েন্টি সিরিজ নিউজিল্যান্ডের বিপক্ষে ড্র করে। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলার আগে বাংলাদেশ ইংল্যান্ড ,আয়ারল্যান্ড এবং আফগানিস্তানকে সিরিজ ব্যবধানে হারিয়েছে। তো বুঝতেই পারছেন ২০২৩ সালে ওডিআই তে ভালো কিছু করতে না পারলেও টি-টোয়েন্টিতে বেশ কিছু সাফল্য আছে বাংলাদেশ ক্রিকেট টিমের।

আরো পড়ুন: টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শাহীন আফ্রিদিকে পেছনে ফেলল মুস্তাফিজুর রহমান

এবার আসা যাক মূল কথায়,আসছে টি টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। যা শুরু হতে চলেছে জুন মাসের ১ তারিখ থেকে এবং শেষ হবে জুন মাসের ২৯ তারিখে ফাইনালের মধ্য দিয়ে। এ বিশ্বকাপের আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।উদ্বোধনী ম্যাচে সর্বাধিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে কানাডা যেটি অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ডালাসে ।চারটি গ্রুপের গ্রুপ এ তে সহজ দল পেয়েছে পাকিস্তান ও ভারত, গ্রুপ পর্বে তাদের মুখোমুখি হবে তুলনামূলক সহজ দল আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র। গ্রুপ বি তেও তুলনামূলক সহজ দল পেয়েছে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড, গ্রুপ পর্বে তাদের মুখোমুখি হবে নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। গ্রুপ সিতে ও তুলনামূলক সহজদল পেয়েছে নিউজিল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ , গ্রুপ পর্বে তাদের মুখোমুখি হবে আফগানিস্তান ,উগান্ডা ও পাপুয়া নিউ গিনি।

তবে গ্রুপ ডি তে কঠিন পরিসংখ্যানে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা, গ্রুপ পর্বে তাদের মুখোমুখি হবে নেপাল ও নেদারল্যান্ডস। গ্রুপ ডি তে নেপাল ও নেদারল্যান্ডস তুলনামূলক সহজ টিম হলেও বাংলাদেশ, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা হলো একে অপরের চির প্রতিদ্বন্দ্বী দল। সুপার ৮ এ যেতে হলে চারটি গ্রুপ থেকে মোট দুইটি করে টিম যাবে সুপার ৮ এ। সুতরাং বাংলাদেশ, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকার মধ্যে যেকোনো একটি দল বাদ পড়বে। যারা নেদারল্যান্ড ও নেপাল ছেড়ে কথা বলবে না এই তিন দলকে। তারাও যেকোনো সময় অঘটন ঘটিয়ে ফেলতে পারবে। তাই বোঝাই যাচ্ছে যে সুপার আটে উঠতে হলে বাংলাদেশের বিশেষ কিছু করতে হবে।

আরোও দেখুন: রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু আইপিএল স্কোয়াড

Share This Article