কাপড়ের পাইকারি হাট টাঙ্গাইল করোটিয়া

Jahid Hasan

কাপড়ের জন্য অন্যতম একটি বিখ্যাত হাট হচ্ছে টাঙ্গাইল করোটিয়া হাট। প্রত্যেক সপ্তাহে দুইদিন এখানে হার্ট হলেও প্রায় কয়েক কোটি টাকার মালামাল বিক্রি হয়। যার কারণে সারা বাংলাদেশের প্রথম পাঁচটি বড় কাপড়ের হাটের মধ্যে অন্যতম হচ্ছে এটি। চলুন তাহলে এখন আমরা এই হাট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো দেখে নেই।

কাপড়ের পাইকারি হাট টাঙ্গাইল করোটিয়া

বলা হয়ে থাকে প্রায় ৩০০ বছরের পুরনো এই হাট বর্তমানেও একই ভাবে চলছে। প্রত্যেক মঙ্গলবার বুধবার এই হাট চলমান থাকে। অর্থাৎ সপ্তাহের সর্বমোট দুইদিন এই হার্ট এর কার্যক্রম চলমান থেকে বাকি দিনগুলোতে স্বাভাবিকভাবে খুব কম কেনাবেচা হয়। এই হাতে কেনাবেচা করার জন্য বিভিন্ন গ্রাহকরা এসে থাকে বাংলাদেশে বিভিন্ন প্রান্ত থেকে। এমনকি ইন্ডিয়া থেকেও এখানে আসে বিভিন্ন ধরনের প্রোডাক্ট কেনার ক্ষেত্রে। এখানে বাচ্চাদের কাপড় থেকে শুরু করে বয়স্কদের কাপড় পর্যন্ত পাওয়া যায়।

টাঙ্গাইলের তাঁতের শাড়ি সারা পৃথিবী জুড়ে বিখ্যাত এবং বেশ সুনাম অর্জন করেছে। বিশেষ করে জামদানি সাজে চাহিদা রয়েছে প্রচুর পরিমাণ। তবে আগে যেরকম জামদানি পাওয়া যেত সে রকম অবশ্য এখন নেই কারণ কালের বিবর্তনে এটিও পরিবর্তন হয়ে গিয়েছে। যারা অনলাইনে কাপড় বিক্রি করতে চান অথবা কাপড়ের ব্যবসায়ী বড় ধরনের রয়েছে তারাও এখান থেকে নিতে পারে। এখানে খুব অল্প মূল্যে কাপড় কিনে বেশি দামে বিক্রি করা সম্ভব হয় তাই ব্যবসায়ীরা এখান থেকে কাপড়ে কিনতে বেশি পছন্দ করেন।

করোটিয়া হাট কোথায় অবস্থিত?

এটি টাঙ্গাইলে অবস্থিত। টাঙ্গাইল সদর থেকে প্রায় ১৫ থেকে ২০ কিলোমিটার দূরে এটি অবস্থান করছে। দেশের যেকোন প্রান্ত থেকে প্রথমে টাঙ্গাইল সদরে পৌঁছাতে হবে তারপর সেখানে সিএনজি অথবা বাসে করে টাঙ্গাইল করোটিয়া যাওয়া সম্ভব। সিএনজিতে সাধারণত ভাড়া নেওয়া হয়ে থাকে 20 থেকে 40 টাকা পর্যন্ত। সময় অনুসারে এই ভাড়ার পরিবর্তন হয়ে থাকে।

অন্যান্য: ঈদের শপিং যমুনা ফিউচার পার্ক মার্কেট শপিং মল

Share This Article