ট্রান্সজেন্ডার কি এবং ট্রান্সজেন্ডারের সংজ্ঞা

Jahid Hasan

এই প্রতিবেদনে জানবো ট্রান্সজেন্ডার কি এবং ট্রান্সজেন্ডারের সংজ্ঞা কি সে বিষয় সম্পর্কে। এ বিষয় সম্পর্কে আপনাদেরকে সকল ধারনা দেব যাতে করে আপনারা সকল তথ্যগুলো জানতে পারেন।

বিষয়টি তুলে ধরার অন্যতম একটি কারণ হচ্ছে সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন ধরনের প্লাটফর্মে এই প্রশ্নটি সবাই জিজ্ঞাসা করছে। ঘটনাটি ঘটেছে সপ্তম শ্রেণীর শরীফ শরীফের গল্প থেকে। এই বিষয় নিয়ে একটি গল্প রয়েছে যার প্রতিবাদস্বরূপ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সবাইকে এগিয়ে আসতে বলেছেন। আবার এর প্রতিবাদ করে ব্র্যাক বিশ্ববিদ্যালয় থাকে চাকরি থেকে না করে দেন এমনটাই তিনি ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে জানিয়েছিলেন। পক্ষ হয়ে সাধারণ জনগণ এবং শিক্ষার্থীরা ব্রাকের সকল পণ্য বয়কট করতে শুরু করে। কয়েকদিন ধরে এই বিষয় নিয়ে সোশ্যাল মিডিয়াতে দারুন আলোচনা সমালোচনা হয়ে আসছে। উল্লেখ ছিল হিজড়া এবং ট্রান্সজেন্ডার দুটি বিষয় নিয়ে।

ট্রান্সজেন্ডার কি এবং ট্রান্সজেন্ডারের সংজ্ঞা

অনেকে হিজরা এবং এই বিষয়টি এক মনে করেন কিন্তু বইটিতেই উল্লেখ ছিল ট্রান্সজেন্ডার এবং হিজরা অর্থাৎ এখানে দুটি আলাদা বুঝানো হয়েছে। সাধারণের মতামত তাদের হিজড়া নিয়ে কোন সমস্যা নেই তারা আলাদা জাতি তারা তাদের মত করে সকল কার্যকর্ম করবে এটাই স্বাভাবিক। কিন্তু ইসলাম ধর্মে এটি মোটেও সমর্থন করে না ট্রান্সজেন্ডারকে। তাই সবার প্রতিবাদ দেখা দিয়েছে এখানে।

এ বিষয় নিয়ে অনেকের জানার আগ্রহ রয়েছে দুটি একই কিনা। ট্রান্সজেন্ডার হচ্ছে এমন একজন ব্যক্তি যার জন্য অথবা লিঙ্গ শারীরিকভাবে তুলনায় তার মানসিক চিন্তাভাবনা বিপরীত। অর্থাৎ শারীরিকভাবে ছেলে হলেও মানসিক ভাবে মেয়ে। এটিই হচ্ছে ট্রান্সজেন্ডার। তবে এটি জন্মগতভাবে শারীরিকভাবে তিনি যে লিঙ্গের হবে তার বিপরীত চিন্তাভাবনা থাকলে এটি হয়ে থাকে। অনেকে পরবর্তী সময়ে একটি মেডিকেল ট্রিটমেন্টের মাধ্যমে পরিবর্তন করে ফেলে যাকে বলা হয় জেন্ডার রূপান্তর। আর যারা শারীরিকভাবে জন্মগতভাবে এরকম হয়ে থাকে তাদেরকে বলা হয় হিজরা।

উপরের এই তথ্যটি নেওয়া হয়েছে সম্পূর্ণ গুগল থেকে এবং উইকিপিডিয়ার সংজ্ঞা অনুসারে যা আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত। এ প্রতিবেদনের মাধ্যমে আপনারা ট্রান্সজেন্ডার কি এবং ট্রান্সজেন্ডারের সংজ্ঞা সম্পর্কে জানতে পারলেন।

আরো পড়ুন: আপনি কী পড়েছেন “শরীফ থেকে শরীফার গল্প” দ্রুত জেনে নিন

Share This Article