ঢাকা বিভাগের সেহরি ও ইফতারের সময়সূচি: Dhaka Ramadan calendar 2024

Jahid Hasan

এই প্রতিবেদনে এখন তুলে ধরা হচ্ছে ঢাকা বিভাগের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে। কারণ আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে তারপর থেকে শুরু হবে পবিত্র রমজান মাস। রমজান মাস উপলক্ষে সবাই প্রস্তুতি গ্রহণ করতেছেন

দশ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে পবিত্র মাহে রমজান। এই রমজান পালন করা হচ্ছে প্রত্যেক মাসলুমানের জন্য ফরজ ইবাদতের মধ্যে একটি। যেমন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা একজন বান্দার উপর ফরজ করা হয়েছে ঠিক তেমন ভাবে 30 টি রোজা পালন করা ফরজ করে দেওয়া হয়েছে বান্দার জন্য। তবে নির্দিষ্ট শর্ত সাপেক্ষে কেউ রোজা ভঙ্গ করলে পরবর্তী সময় তা আদায় করে নিতে হবে। এছাড়াও বছরে যেকোনো সময় একজন ব্যক্তি রোজা রাখতে পারেন। তবে রমজানের ক্ষেত্রে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে এ রোজার।

ঢাকা বিভাগের সেহরি ও ইফতারের সময়সূচি

বাংলাদেশের আয়তন হচ্ছে ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার। আর এখানে রয়েছে বিভিন্ন ধরনের বিভাগ এবং তাদের অধীনে বিভিন্ন জেলা। ভৌগলিক অবস্থান দূরবর্তী হয়ে এক এক জেলায় একেক সময় সূর্য অস্ত্র এবং সূর্য উদয়। কারণে ইফতার ও সেহরীর সময়ের পার্থক্য রয়েছে ১৫ সেকেন্ড থেকে শুরু করে প্রায় ১৫ মিনিট পর্যন্ত। আজকের এই প্রতিবেদনে আমরা ঢাকা বিভাগের রমজানের ক্যালেন্ডার সম্পর্কে জানব এরপর জানব আরো অন্যান্য বিভাগের ক্যালেন্ডার সম্পর্কে।

বাংলাদেশের রাজধানী বলা হয় ঢাকাতে আর এর অধীনস্থ যারা রয়েছে আরও বেশ কয়টি। যারা ঢাকা জেলায় এবং এর আশেপাশে অঞ্চলে বসবাস করেন তারা অবশ্যই এ সময়সূচি অনুসারে ইফতার গ্রহণ করতে পারেন। সর্বশেষ তথ্য এবং আপডেট অনুযায়ী আমরা এই সময়সূচি নিয়ে হাজির হয়েছি আমরা। ডাউনলোড করে নিন এই রমজানের ক্যালেন্ডার।

 Ramadan calendar 2024

উপরে দেখলেন ঢাকা বিভাগের সেহরি ও ইফতারের সময়সূচি। আরো অন্যান্য জেলা এবং বিভাগের সময়সূচী জানতে হলে আমাদের ওয়েবসাইটের আপডেটের সঙ্গে থাকুন।

আরো পড়ুন: ২০২৪ সালের রমজান শুরু হবে কবে?

Share This Article