আজকের সোনার দাম: কত টাকা বেড়েছে Gold Price দেখুন?

Jahid Hasan

আজকের প্রতিবেদনটিতে আপনারা জানতে পারবেন আজকে সোনার দাম কত সে বিষয়ে সম্পর্কে। সোনার দামের ক্ষেত্রে দারুন একটি ইতিহাস হতে যাচ্ছে। ধরা ছোঁয়ার বাইরে চলে গেছে অনেকটা সোনার দাম।

যতগুলা মূল্যবান ধাতু রয়েছে পৃথিবীতে তার মধ্যে অন্যতম একটি জনপ্রিয় হচ্ছে সোনা। যদিও এর থেকে অনেক মূল্যবান ধাতব পদার্থ রয়েছে তবে তুলনামূলকভাবে এর ব্যবহার বেশি। কোন কথা মানে দিক থেকে যেমন অনেক উন্নত ঠিক তেমন ভাবে এটি অনেকেরই সাধ্যের মধ্যে কেনার সুযোগ রয়েছে। যার কারণে সোনাকে বলা হয় আদর্শ এবং উপকারী ধাতব পদার্থ। যতদিন যাচ্ছে তত এই ধাতুর দাম বৃদ্ধি পাচ্ছে। মূলত দেশের অর্থনৈতিক পরিস্থিতির সাথে এটি চলমান থাকে। আজকে আমরা এই ধাতব পদার্থ সম্পর্কে বিস্তারিত সকল তথ্যগুলো তুলে ধরবো। এর দাম কিভাবে নির্ধারণ করা হয় এবং বর্তমানে এর বিভিন্ন রেট সম্পর্কে।

জেনে নিন আজকে সোনার দাম কত?

সোনা বিভিন্ন কারণে বিভিন্ন মানুষ ব্যবহার করে থাকে। কেউ ব্যবহার করে থাকেন নিজের উচ্চবিলাসে তার জন্য আবার কেউ ব্যবহার করে থাকেন নিজের প্রয়োজনের কারণ। দক্ষিণ এশিয়া মধ্যে এর ব্যবহারের জনপ্রিয়তা বেশি হচ্ছে বিয়ের ক্ষেত্রে। তুলনামূলকভাবে সোনা বেশি ব্যবহার করে থাকে মেয়েরা। দেশের মতো বাংলাদেশেও স্বর্ণের দাম ওঠানামা করে থাকে। ঠিক তেমন ভাবে বাংলাদেশেও সোনার দাম ওঠানামা করতেছে বেশ কয়েক বছর ধরে। সোনার দামের ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় লক্ষ্য রাখতে হয়। কয়েক ক্যাটাগরির সোনা রয়েছে যেগুলোকে নির্বাচন করা হয়েছে বিশুদ্ধতা এবং অন্যান্য ধাতব এর মিশ্রণের কারণে। এখন এই ক্যাটাগরি অনুসারে সোনার দাম কত সম্পর্কে জেনে নেই।

২৪ ক্যারেট১১৫৭০৬ টাকা
২২ ক্যারেট১,১১০৪১ টাকা
২১ ক্যারেট১০৬০২৫ টাকা
১৮ ক্যারেট৯০৮৬২ টাকা

উপরে আপনারা কয়েক ক্যাটাগরির সোনার দাম সম্পর্কে জানলেন। এর মধ্যে সবচেয়ে বেশি বিশুদ্ধ হচ্ছে ২৪ ক্যারটের স্বর্ণ। এছাড়াও আরো অন্যান্য কেরোটের স্বর্ণ রয়েছে যেগুলো তুলনামূলকভাবে কম বিশুদ্ধ। সবচেয়ে বেশি জনপ্রিয়তা রয়েছে ২২ ক্যারেটের স্বর্ণ। যে পরিমাণ দাম বেড়েছে তাই ইতিহাসের সবচেয়ে বেশি দাম রয়েছে এই সোনার দাম। আর এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা জেনে নিলেন আজকের সোনার দাম কত সে বিষয় সম্পর্কে।

এরকম আরো অন্যান্য সকল মূল্যবান ধাতব পদার্থ এবং পণ্যের দাম সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন। প্রতিদিন সকালে আমাদের ওয়েবসাইটের সকল বাজারদরের তথ্যগুলো উপস্থাপন করা হয়ে থাকে।

আরোও পড়ুন: আজকে টাকার রেট কত?

Share This Article