বিশ্ব ভালোবাসা দিবস কি এবং ভালোবাসা দিবসের ইতিহাস

Jahid Hasan

আসছে ১৪ই ফেব্রুয়ারি সেই উপলক্ষে আমরা নিয়ে আজকে হাজির হয়েছি বিশ্ব ভালোবাসা দিবস কি এবং ভালোবাসা দিবসের ইতিহাস সম্পর্কে। তাহলে আজকের এই প্রতিবেদনে আমরা এ বিষয় সম্পর্কে জেনে নেই।

ভালোবাসা দিবস কি?

একজন ছেলে এবং একজন মেয়ের মধ্যে গভীর সম্পর্কের বহিঃপ্রকাশ ও অভ্যন্তরীন প্রকাশ হচ্ছে ভালোবাসা। আর এই ভালোবাসা প্রকাশের জন্য বিভিন্ন ধরনের কর্মকাণ্ড করে থাকে। তবে ভালোবাসা দিবসে এসেছে দুজনের সম্পর্কের মাধ্যমে একটি বিশেষ দিন নির্বাচনের মাধ্যমে। এটিকে বলা হয় বিশ্ব ভালোবাসা দিবস। এর ইতিহাস নিয়ে কোন সুস্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি। ধারণা করা হয় বেশ কয়েকটি ঘটনা থেকে এটি এসেছে। আজকে আমরা এই ঘটনা সম্পর্কে জানব এখন।

বিশ্ব ভালোবাসা দিবসের ইতিহাস

বেশ কয়েকটি ঘটনা আমরা তুলে ধরছি। এগুলো তথ্যগুলো তুলে ধরা হচ্ছে ইন্টারনেট থেকে নিয়ে। বিভিন্ন দেশে বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে এই ভালোবাসার ইতিহাস তুলে ধরা হয়। কিন্তু কোনটারই শক্ত কোন প্রমাণ পাওয়া যায়নি। আসুন আমরা এই সকল ইতিহাস গুলো দেখে নেই।

প্রাচীন রোমে ছিল ১৪ ফেব্রুয়ারি দেব-দেবীর জুনোর সম্মানের ছুটির দিন। আর জুনোকে প্রেম ও নারীর দেবী বলে মানুষজন বিশ্বাস করত। আর সেই উপলক্ষেই পরবর্তী সময় থেকে ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে চলে আসছে।

আবার আরেকটি ঘটনা রয়েছে সেটি হচ্ছে রোমের সম্রাট দুশো খ্রিস্টাব্দে তার দেশে বিবাহ নিষিদ্ধ করেন। বলেন ছেলেরা শুধু যুদ্ধ করবে তাদের জন্য বিয়ে নিষেধ। এরপর একজন তার বিরুদ্ধে বিদ্রোহ প্রকাশ করে যার শাস্তির সুরক্ষা থাকে মৃতদেহ দেওয়া হয়েছিল। তার মাথা কেটে দেওয়া হয়েছিল ১৪ই ফেব্রুয়ারি আর সেখান থেকেই চলে আসছে ভালোবাসা দিবস।

আবার অনেকের মতে প্রাচীন রোম রাজ্যে ভ্যালেন্টাইন নামের এক ধরনের চিকিৎসক ছিলেন। রোগীদের ভীষণ ভালোবাসতেন এবং যত্ন করে চিকিৎসা করতেন। একদিন রুমের এক কারা প্রধান তার কাছে একজন অন্ধ মেয়েকে নিয়ে এসেছিলেন। সাধ্যমত চেষ্টা করেছিলেন কিন্তু হঠাৎ একদিন সেনার দল তাকে ধরে নিয়ে যায়। একে খ্রিস্টান হওয়ার অপরাধে মেরে ফেলা হয় আর সেইদিন ছিল 270 খ্রিস্টাব্দের ১৪ই ফেব্রুয়ারি। আর মৃত্যুর আগে তিনি অন্ধ মেয়েকে চিঠি লিখেছিলেন এই দিনটিকে ভ্যালেন্টাইন ডে হিসেবে পালন করতে। এই দিন থেকেই ভালোবাসা দিবস পালন করা হয়।

ভালোবাসা দিবস কি এবং ভালোবাসা দিবসের ইতিহাস সম্পর্কে জানলেন। এরকম বিভিন্ন ঘটনা এবং বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের পত্রিকার নিয়মিত করবেন।

পড়ুন: ১৪ বছর পর বাংলাদেশে আসছে শাহরুখ খান

Share This Article