এবার নির্বাচনে মোট ভোটার সংখ্যা কত

Jahid Hasan

আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ সংসদ নির্বাচন ২০২৪। তাই অনেকে জানতে চাচ্ছে এবারে নির্বাচনে মোট ভোটার সংখ্যা কত সে বিষয় সম্পর্কে। আমাদের আজকের এই প্রতিবেদনে এ বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

২০২৩ সালের নভেম্বর মাসে বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে তফসিল ঘোষণা করা হয়েছিল। নির্বাচন তফসিল ঘোষণা করার পর থেকেই সারা বাংলাদেশ জুড়ে নির্বাচনের আমেজ বিরাজ করছে। বিভিন্ন দলের প্রার্থীরা তাদের পছন্দের দল থেকে নমিনেশন কিনেছেন এবং জমা দিয়েছিলেন। প্রত্যেকটি দল আলাদা আলাদা ভাবে তাদের পছন্দের প্রার্থীদেরকে চূড়ান্তভাবে মনোনীত করেছেন। এরপর থেকে প্রার্থীরা গত ১৮ ডিসেম্বর থেকে নির্বাচন শেষ করে আর এই প্রচারণা চলমান ছিল 5 জানুয়ারি ২০২৪ পর্যন্ত। আর আগামীকাল হঠাৎই অনুষ্ঠিত হবে চূড়ান্ত ভোট গ্রহণ।

এবার নির্বাচনে মোট ভোটার সংখ্যা কত

আর এই নির্বাচনে অংশগ্রহণ করবে ওর সারা বাংলাদেশ জুড়ে বিভিন্ন জেলার এবং উপজেলার প্রার্থীরা। তাদেরকে নির্বাচিত করার ক্ষমতা একমাত্র জনগণের রয়েছে। জনগণ যাদেরকে বেশি সংখ্যক ভোট প্রদান করবে তারাই নির্বাচিত হবেন। অনেকেই জানতে চাচ্ছেন এবারে মোট ভোটার সংখ্যা কত সে বিষয় সম্পর্কে। ২০২২ সালের হিসাব অনুযায়ী বাংলাদেশে বর্তমানে মোট ভোটার সংখ্যা হচ্ছে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এমনটাই ঘোষণা করা হয়েছিল বাংলাদেশ নির্বাচন কমিশনারের কার্যালয় থেকে।

আর বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যা হিসাব করা হয়েছিল ১৭ কোটি। এই অনুসারে ভোটার সংখ্যা হচ্ছে মোট জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ। সর্বমোট পুরুষ ভোটারের সংখ্যা হচ্ছে ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন পুরুষ, নারীর ভোটারের সংখ্যা হচ্ছে কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন নারী। আরো রয়েছে বাকি অন্যান্য ক্যাটাগরির ভোটার। ভোটারের তালিকা প্রকাশ করা হয়েছে ২০২২ সালে যারা হাল আঘাত করেছে তাদের সহ সর্বশেষ আপডেট অনুসারে। অর্থাৎ পরবর্তী সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার কথা ছিল এত ভোটার।

তবে পূর্বের তুলনায় ২০২২ সালের নতুন হালনাগাদ ভোটারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৮০ লাখ ৭৩ হাজার ৫৫৯ জন। ২০২২ সালের হিসাব অনুযায়ী বর্তমান সময় পর্যন্ত এ ভোটারের সংখ্যা কমতে বা বাড়তে পারে। এই ছিল এবার নির্বাচনের মোট ভোটার সংখ্যা। যারা জানেন না তারা এই প্রতিবেদনের মাধ্যমে অবশ্যই জানতে পেরেছেন আশা করা যাচ্ছে।

আরোও: সংসদ নির্বাচনে কতজন প্রার্থী

Share This Article