Xiaomi SU7, SU7 Max Electric Cars: শাওমি নতুন ইলেকট্রিক গাড়ি গুলো দেখতে কেমন?

HM Mahfuj

গত ১৫ নভেম্বর শাউমি নিশ্চিত করেছিল যে তারা গাড়ি লঞ্চ করবে, অবশেষে আজ সবাই দেখতে পেলো শাউমি আইটি কোম্পানি তাদের সর্ব প্রথম বিদুৎ চালিত গাড়ি Xiaomi SU7 গাড়িটি দেখতে অসাধারণ।

চীনা আইটি কোম্পানি Xiaomi দ্বারা তৈরি একটি গাড়ি চীনা সরকারের নতুন গাড়ি কোম্পানির তালিকায় তালিকাভুক্ত হয়েছে, বর্তমানে বিশ্বজুড়ে একটি আলোচিত বিষয় হয়ে উঠেছে। Xiaomi-এর প্রথম বৈদ্যুতিক গাড়ি, যার নাম Xiaomi SU7, একটি মসৃণ কুপ স্টাইল রয়েছে। বলা হয় যে একজন BMW iX ডিজাইনার এই গাড়িটি ডিজাইনার তালিকায় রয়েছেন।

Xiaomi SU7, SU7 Max Electric Cars

শাউমি কোম্পানির প্রকাশিত গাড়ির পিকচারে শাউমি SU7 স্পষ্টভাবে দেখায় যে এটি একটি Xiaomi গাড়ি, যার সামনে Xiaomi লোগো এবং পিছনে Xiaomi অক্ষরের লেখা রয়েছে। যাইহোক, যেহেতু SU7 হল Xiaomi-এর প্রথম গাড়ি, তাই বিশ্বের সকল গাড়ি বা অটোমোবাইল কোম্পানী তাদের দিকে তাকিয়ে রয়েছে দেখার জন্য, তবে এটি চীনের অটোমেকার বেইজিং অটোমোবাইল গ্রুপ (BAIC) এর সহযোগিতায় এটি বানানো হয়েছে বলে জানা যায়।

আরোও পড়ুন: Toyota Car Price‌: টয়োটা গাড়ির বর্তমান দামসহ বিস্তারিত

Xiaomi SU7 হল একটি কুপ-টাইপ ফোর-ডোর ইলেকট্রিক কার যার মোট দৈর্ঘ্য 4,997 মিমি, মোট প্রস্থ 1,963 মিমি, মোট উচ্চতা 1,455 মিমি এবং একটি হুইলবেস 3,000 মিমি, যা প্রায় একটি সেমি-এর আকার। শুধুমাত্র আকার এবং আকৃতির পরিপ্রেক্ষিতে এটিকে Porsche Taycan বা Tesla Model S এর সাথে তুলনা করা যেতে পারে দেখতে এবং মডেলে তাদের সাথে তুলনা করতে পারেন।

Xiaomi SU7, SU7 Max Electric Cars

গাড়ির শ্রেণীর উপর নির্ভর করে SU7 কে তিন প্রকারে বিভক্ত করা হয়েছে, SU7, SU7 Pro, এবং SU7 Max। তাদের মধ্যে, মৌলিক মডেলের পাওয়ারট্রেন একটি LFP ব্যাটারি এবং একটি বৈদ্যুতিক মোটরকে একত্রিত করে, যার সর্বোচ্চ আউটপুট 300 হর্সপাওয়ার এবং সর্বোচ্চ গতি 210 কিমি/ঘন্টা।

হাই-পারফরম্যান্স মডেল SU7 Max একটি এনসিএম ব্যাটারিকে দুটি বৈদ্যুতিক মোটরের সাথে একত্রিত করে 673 হর্সপাওয়ার তৈরি করে। একটি উচ্চ-পারফরম্যান্স মডেল হিসাবে, সামগ্রিক উচ্চতা 1,440 মিমি-এ নামিয়ে আনা হয়েছে এবং এটি ব্রেম্বো ক্যালিপার এবং একটি সক্রিয় পিছনের স্পয়লার দিয়ে সজ্জিত বলে জানা গেছে।

Xiaomi SU7, SU7 Max Electric Cars

Xiaomi ইতিমধ্যেই কয়েক ডজন SU7 পরীক্ষা-নিরীক্ষা করেছে বলে জানা গেছে। তারা শীঘ্রই ব্যাপক উৎপাদন শুরু করার পরিকল্পনা করছে এবং আগামী বছরের প্রথম ত্রৈমাসিকে প্রথমবারের মতো চীনা বাজারে তাদের যানবাহন চালু করবে। উপরন্তু, আধা-বড় আকার থাকা সত্ত্বেও, SU7-এর দাম প্রায় 300,000 ইউয়ান (প্রায় 54 মিলিয়ন ওয়ান) হবে বলে আশা করা হচ্ছে। উপরে বর্ণিত SU7 এর ওজন শ্রেণী এবং কর্মক্ষমতা বিবেচনা করে, আমি মনে করি এটি একটি বৈদ্যুতিক গাড়ির জন্য খুব সাশ্রয়ী মূল্যে সেট করা হয়েছিল।

যাইহোক, উচ্চ-পারফরম্যান্স মডেলের ক্ষেত্রে, মৌলিক মডেল এবং ব্যাটারির প্রকারের পাশাপাশি পাওয়ার আউটপুটের মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে, তাই মডেলগুলির মধ্যে দামের পার্থক্য উল্লেখযোগ্য হবে বলে আশা করা হচ্ছে।

আরোও দেখুন: সেরা ১০টি ইয়ামাহা মোটরসাইকেল দাম এবং সকল ফিচার

Share This Article