১০টি সেরা ল্যাপটপ ফ্রিল্যান্সিং এর জন্য | Best 10 Laptop For Freelancing 2024

HM Mahfuj

১০টি সেরা ল্যাপটপ ফ্রিল্যান্সিং এর জন্য আজকাল একটি কমন প্রশ্ন। আর এই প্রশ্নের উত্তর আপনি জানতে পারবেন আমাদের “Best 10 Laptop For Freelancing” এই আর্টিকেলে।এছাড়াও আপনি জানতে পারবেন ফ্রিল্যান্সিং এর জন্য কোন ল্যাপটপ ভালো সেই সম্পর্কে। Freelancing laptop price in Bangladesh নিয়েও আপনি জানতে পারবেন।

বাংলাদেশ একটি জনবহুল দেশ এবং বাংলাদেশে প্রতিনিয়তই আয়তনের তুলনায় জনসংখ্যা বেড়ে চলেছে। জনসংখ্যাবহুল এই দেশটিতে বর্তমানে সরকারি কিংবা বেসরকারি চাকরির পাওয়া যেনো সোনার হরিণের মতো। যারা সরকারি বা বেসরকারি চাকরি পেয়ে যায় তাদের তো কথা আর না বলি। কিন্তু যারা চাকরি পায় না তারা বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়ে থাকে। কিন্তু বাংলাদেশে এখন অনেক মানুষ রয়েছেন যারা সরকারি চাকরি করতে চান না আবার অনেক রয়েছেন যারা সরকারি চাকরি ছেড়ে দিয়ে মুক্ত পেশা বা ফ্রিল্যান্সিং শুরু করেছেন বা করছেন।

ফ্রিল্যান্সিং এর জন্য কোন ল্যাপটপ ভালো?

পাশাপাশি এসব ফ্রিল্যান্সাররা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। কেননা মাস শেষে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা বাহিরের দেশ থেকে হাজার হাজার ডলার বাংলাদেশে রেমিটেন্স হিসেবে আনছেন। কাজেই একজন ফ্রিল্যান্সার হওয়া বর্তমানে অনেক সম্মানের বিষয়। পাশাপাশি বাংলাদেশ সরকার থেকে এখন ফ্রিল্যান্সারদের আলাদা মর্যাদা দেওয়া হয় অর্থাৎ ফ্রিল্যান্সারদের আলাদা পরিচয় পত্র রয়েছে। পাশাপাশি ফ্রিল্যান্সারদের বিদেশ থেকে আনা ডলার এর উপর নির্দিষ্ট পরিমাণ অর্থ অতিরিক্ত দেওয়া হয়। কাজেই বুঝতে পারছেন বাংলাদেশে ফ্রীলান্সিং ঠিক কতটা জনপ্রিয় হয়ে উঠেছে এখনকার সময়ে।

এই প্রতিবেদনে তাহলে এটা আলোচনা না করি যে ফ্রিল্যান্সিং কি। কারণ ফ্রীলান্সিং কি আপনি সেটি ইতিমধ্যে অনেক ভালো করে ও বিস্তারিত ভাবেই জানেন। ফ্রিল্যান্সিং করার জন্য আমাদেরকে একটি ডিভাইসের প্রয়োজন হয়। সেটা হতে পারে কম্পিউটার বা সেটা হতে পারে ল্যাপটপ। যেহেতু আজকের আর্টিকেলটি ল্যাপটপ সম্পর্কিত তাই আপনাদের সাথে এই আর্টিকেলে ফ্রিল্যান্সিংয়ের জন্য ভালো বেশ কিছু ল্যাপটপ সাজেস্ট করবো বা আপনাদের সাথে শেয়ার করবো। আশা করি এই আর্টিকেলটি আপনার ফ্রিল্যান্সিং লাইফে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। চলুন তাহলে শুরু করি।

১০টি সেরা ল্যাপটপ ফ্রিল্যান্সিং এর জন্যঃ

MacBook Air

• MacBook Air -> এই ল্যাপটপটি জনপ্রিয় টেক জায়ান্ট কোম্পানি অ্যাপল কতৃক প্রস্তুত করা হয়েছে। এই ল্যাপটপটি অনেক জনপ্রিয় একটি ল্যাপটপ। এখন কথা হল এই ল্যাপটপটি দিয়ে কি কি কাজ করা যাবে। এই ল্যাপটপটি দিয়ে আপনি চাইলে প্রোগ্রামিং অর্থাৎ web-development ও ওয়েব ডিজাইনিং করতে পারবেন।  পাশাপাশি এই ল্যাপটপটি ব্যবহার করে আপনি চাইলে হালকা-পাতলা গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে পারবেন। যেমন হালকা ভিডিও এডিটিং করতে পারবেন। ফটোশপ ব্যবহার করতে পারবেন।

এই ল্যাপটপ টিতে ব্যবহার করা হয়েছে অ্যাপেলের রেটিনা ডিসপ্লে। পাশাপাশি এই ল্যাপটপের ব্যাটারি নিয়ে আপনার কোনো চিন্তা করতে হবে না। এই ল্যাপটপটির ব্যাটারি ব্যাকআপ আপনি অনেক ভালো পাবেন। পাশাপাশি এই ল্যাপটপ ব্যবহারের জন্য উপযুক্ত একটি ল্যাপটপ বাজারে অন্যান্য ল্যাপটপের তুলনায়। এই ল্যাপটপটি অনেক ভালো কেননা অন্যান্য ল্যাপটপ কিছুদিন ব্যবহার করার পরে পারফরম্যান্স স্লো হতে থাকে। কিন্তু আপনি এই ল্যাপটপের স্টেবল  পারফরমেন্স পাবেন অনেকদিন ধরে।

আরোও দেখুন: ৩০ হাজার টাকার মধ্যে সেরা ল্যাপটপ

Dell XPS 13

• Dell XPS 13 -> আপনি যদি সিম্পল ডিজাইনের ল্যাপটপ পছন্দ করে থাকেন তাহলে এই ল্যাপটপটি আপনার জন্য উপযুক্ত একটি ল্যাপটপ। পাশাপাশি ফ্রিল্যান্সিং করার জন্য এই ল্যাপটপটি একটি পারফেক্ট ল্যাপটপ বলতে পারেন । আপনি ইনডোর এবং আউটডোর উভয় জায়গায় এই ল্যাপটপটি খুব সহজে ব্যবহার করতে পারবেন। এই ল্যাপটপ টিতে ডেডিকেটেড কোনো গ্রাফিকস কার্ড নেই।

ACER Swift 3

• ACER Swift 3 -> আপনারা যারা নির্বাচিত একটি ল্যাপটপ কিনতে চাচ্ছেন তাদের জন্য এই ল্যাপটপটি ভালো পছন্দ হতে পারে এই ল্যাপটপটিতে বেশ কিছু সুবিধার পাশাপাশি অসুবিধা রয়েছে যেমন এই ল্যাপটপটি আপনি চাইলে এক্সট্রা করেন পরবর্তীতে যুক্ত করতে পারবেন না পাশাপাশি এই ল্যাপটপটি রয়েছে বেশ কিছু সুবিধা যেমন এই ল্যাপটপের কিবোর্ড সহ আরো নানা সুবিধা আপনি এই ল্যাপটপটি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে Acer এর ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

Elitebook

• Elitebook -> আমরা অনেকেই আছি যারা কিনা একটু স্লিম ল্যাপটপ পছন্দ করে থাকি। আপনি যদি তাদের অন্তর্ভুক্ত হয়ে থাকেন তাহলে এই ল্যাপটপটি আপনার জন্য। কেননা এই দশটি ল্যাপটপের মধ্যে এই ল্যাপটপ হলো সবচেয়ে স্লিম একটি ল্যাপটপ। কাজেই আপনার যদি টার্গেট থাকে যে একটি স্লিম ল্যাপটপ কেনার তাহলে  এই ল্যাপটপটি আপনি আপনার পছন্দের লিস্টে রাখতে পারেন।

MacBook Pro 16

• MacBook Pro 16 -> আপনি যদি গেমিং না করে থাকেন এবং এমন একটি ল্যাপটপ খুঁজে থাকেন যেই ল্যাপটপ দিয়ে গেমিং ছাড়া সব কাজ করা যাবে তাহলে এই ল্যাপটপটি আপনার জন্য। কেননা এই ল্যাপটপটি দিয়ে আপনি ভালো গেমিং করতে পারবেন না। গেমিং ব্যতীত বাকি সকল কাজ করতে পারবেন।  সেটা হতে পারে প্রোগ্রামিং গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি। এই ল্যাপটপটি দিয়ে আপনি খুব সহজে ও স্মুথলি এই কাজগুলো করতে পারবেন।

HP 255 G4

• HP 255 G4 -> মিড বাজেটে ল্যাপটপের জন্য জনপ্রিয় ল্যাপটপ ব্র্যান্ড হলো এইচপি। ল্যাপটপটি আপনি চাইলে ফ্রিল্যান্সিং কাজের জন্য নিতে পারেন। এই ল্যাপটপটি মোটামুটি দামে অনেক ভালো সার্ভিস আপনাকে প্রদান করে থাকবে।

Dell 15-5559

• Dell 15-5559 -> ল্যাপটপ কেনার কথা আসলেই আমাদের মাথায় যেই ল্যাপটপ ব্রান্ডগুলোর নাম মনে আসে তার মধ্যে অন্যতম একটি ল্যাপটপ ব্র্যান্ড হলো ডেল। এই ল্যাপটপটি অনেক চমৎকার একটি ল্যাপটপ। আপনি মোটামুটি যেকোনো ধরনের কাজের জন্য এই ল্যাপটপটি ব্যবহার করে করতে পারবেন। ডেলের এই ল্যাপটপটি তে রয়েছে 16 জিবি র্যাম। আপনি চাইলে এই ল্যাপটপটি আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন। ফ্রিল্যান্সিং এর জন্য অনেক ভালো একটি ল্যাপটপ এটি।

Lenovo i3 Celeron

• Lenovo i3 Celeron -> আপনাদের যাদের বাজেট মোটামুটি কম তারা চাইলে এই ল্যাপটপটি দেখতে পারেন। এই ল্যাপটপটিতে আপনারা 4gb রেম পাবেন এবং 128gb স্টোরেজ পাবেন। হ্যাঁ, এই স্পেসিফিকেশন আপনাদের অনেকের জন্যই হয়তো পরিপূর্ণ না তবে আপনারা চাইলে অতিরিক্ত এসএসডি লাগিয়ে আপনাদের কাজগুলো মোটামুটি আকারে করতে পারেন।আপনাদের ফ্রিল্যান্সিং সেক্টরে যারা হেভি কাজ না করেন তারা এই ল্যাপটপটি ব্যবহার করতে পারেন।

আরোও দেখুন: ১০ হাজার টাকার মধ্যে সেরা মোবাইল

Freelancing Laptop Price in Bangladesh 2024

বর্তমান সময়ে ডলারের দাম এর পরিবর্তন হওয়ার কারণে কোনো কিছুর দামই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তাই আপনার যে কোন ল্যাপটপ পছন্দ হলে সেটা আপনি উক্ত শোরুমে গিয়ে সেটার দাম জানতে পারবেন। অথবা উক্ত ব্র্যান্ডের ওয়েবসাইটে গিয়ে আপনার ল্যাপটপের দাম জানতে পারবেন। যেহেতু দাম উঠানামা করছে তাই এখানে নির্দিষ্ট দাম উল্লেখ করে দেওয়া হয়নি।

বর্তমানে সরকারি চাকরির একটি ভালো বিকল্প হলো ফ্রিল্যান্সিং করা। ফ্রিল্যান্সিং করার জন্য আমাদেরকে অবশ্যই ল্যাপটপের প্রয়োজন হয়। আপনারা যাতে ভালো একটি ল্যাপটপ কিনতে পারেন তার জন্যই আপনাদের সাথে আমাদের এই আর্টিকেল টি শেয়ার করা। এই আর্টিকেলটি আপনার ফ্রিল্যান্সিং করতে অনেক সাহায্য করবে। যদি আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লাগে তাহলে আপনি চাইলে এই আর্টিকেলটি আপনার ফ্রেন্ড কিংবা আপনার ফেসবুকের প্রোফাইলে শেয়ার করতে পারেন। যাতে অন্যান্য মানুষেরা ফ্রিল্যান্সিং এর জন্য সেরা কিছু ল্যাপটপ সম্পর্কে জানতে পারে। এছাড়াও এরকম আরো গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট আপনি চাইলে ফলো করতে পারেন।

Share This Article